fbpx

পার্কে প্রবেশ নিষিদ্ধ হলো আফগান নারীদের

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আফগানিস্তানে নারীদের এক প্রকার এক ঘরেই করে রাখা হয়েছে। এবার আফগান নারীদের জন্য দেশের জাতীয় পার্কে প্রবেশ নিষিদ্ধ করেছে দেশটির তালেবান সরকার।

আফগানিস্তানের বামিয়ান প্রদেশের বন্দ-ই আমির জাতীয় পার্কের নারীরা প্রবেশ করতে পারবে না। এই নিষেধাজ্ঞা জারির বিষয়ে নিশ্চিত করেছেন আফগানিস্তানের নীতি ও নৈতিকতাবিষয়ক ভারপ্রাপ্ত মন্ত্রী মোহাম্মদ খালেদ হানাফি।

তিনি বলেন,পার্কে আসা নারীদের অনেকেই হিজাব পরছেন না। সে কারণে এ বিষয়ে একটি সমাধান না আসা পর্যন্ত নারীরা পার্কে প্রবেশ করতে পারবেন না।‘

২০০৯ সালে আফগানিস্তানের প্রথম জাতীয় পার্ক হিসেবে বন্দ-ই আমিরকে স্বীকৃতি দেওয়া হয়। ঘুরে বেড়ানোর জন্য আফগান পরিবারগুলোর কাছে এই পার্কটি একটি জনপ্রিয় স্থান। কিন্তু নারীদের ওপর নিষেধাজ্ঞা দেওয়ার কারণে তারা এখন ঘুরে বেড়ানোর সুযোগ থেকে বঞ্চিত হবেন।

বামিয়ানের অনেক ধর্মীয় আলেম জানিয়েছেন, ওই পার্কে যাওয়া অনেক নারীই নিয়ম মেনে চলেননি। এদিকে বামিয়ান শিয়া উলেমা কাউন্সিলের প্রধান যদিও এসব দর্শনার্থী নারীরা বামিয়ানের বাসিন্দা নন। ধারণা করা হচ্ছে, তারা অন্য কোনো এলাকা থেকে সেখানে ঘুরতে এসেছিলেন।

হিউম্যান রাইটস ওয়াচের ফেরেশতা আব্বাসি উল্লেখ করেছেন, নারী সমতা দিবসেই নারীদের পার্কে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা আনা হয়েছে। তিনি লিখেছেন, এটি আফগানিস্তানের নারীদের প্রতি সম্পূর্ণ অসম্মান।

এর আগে রাজধানী কাবুলসহ অন্যান্য প্রদেশে বিউটি পার্লার বা মেয়েদের রূপচর্চা কেন্দ্র বন্ধের নির্দেশ দেয় তালেবান সরকার। এছাড়াও দেশটিতে মেয়েদের স্কুল, বিশ্ববিদ্যালয় ও বেসরকারি সংস্থায় কাজ করার ক্ষেত্রে নিষেধাজ্ঞা দেওয়া হয়।

Advertisement
Share.

Leave A Reply