fbpx

পুঁজিবাজারে লেনদেন ছাড়াল ৭০০ কোটি টাকা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পুঁজিবাজারে লেনদেন আবারও ৭০০ কোটি টাকা ছাড়িয়েছে। দেড় মাসের বেশি সময় পর মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন হয়েছে ৭১৩ কোটি টাকার। এর আগে সর্বশেষ গত ৬ মার্চ ঢাকার বাজারে ৭২৭ কোটি টাকার লেনদেন হয়েছিল।

শেয়ারবাজারে লেনদেনের পাশাপাশি সূচকের উন্নতি ঘটেছে। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৬৪ পয়েন্টে। ফলে প্রায় আড়াই মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে পৌঁছেছে এই সূচক। এর আগে সর্বশেষ ১৩ ফেব্রুয়ারি ডিএসইএক্স সূচকটি ৬ হাজার ২৭১ পয়েন্টের সর্বোচ্চ অবস্থানে ছিল।

মঙ্গলবার মূল্যবৃদ্ধিতে এগিয়ে ছিল সিমেন্ট খাতের কোম্পানি। এদিন মূল্যবৃদ্ধির শীর্ষে ছিল সিমেন্ট খাতের বহুজাতিক কোম্পানি হাইডেলবার্গ সিমেন্ট। কোম্পানিটির শেয়ারের দাম গত দুই দিনেই ২০ শতাংশ বা ৩৮ টাকা বেড়ে ২১৭ টাকায় উঠেছে। গত নয় মাসের মধ্যেই এটিই কোম্পানিটির শেয়ারের সর্বোচ্চ বাজারমূল্য। এছাড়া মূল্যবৃদ্ধির শীর্ষ তালিকায় ছিল আরামিট সিমেন্ট ও প্রিমিয়ার সিমেন্ট। এর মধ্যে আরামিট সিমেন্টের দাম ২ টাকা ২০ পয়সা বা ১০ শতাংশ এবং প্রিমিয়ার সিমেন্টের দাম ৩ টাকা ৬০ পয়সা বা সাড়ে ৭ শতাংশের বেশি বেড়েছে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৪২ প্রতিষ্ঠানের মধ্যে অপরিবর্তিত ছিল ২০৬টিরই দাম, বেড়েছে ৮৩টির, কমেছে ৫৩টির।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, ঈদের পর বাজারে বিক্রেতার তুলনায় ক্রেতা বেশি। এ কারণে গত ২৫ জানুয়ারির পর সর্বোচ্চসংখ্যক শেয়ারের হাতবদল হয়েছে মঙ্গলবার। ডিএসইতে ১০ কোটি ৫২ লাখের বেশি শেয়ার ও ইউনিটের হাতবদল হয়েছে। এর আগে সর্বশেষ ২৫ জানুয়ারি সর্বোচ্চ ১১ কোটি ৮৮ লাখ শেয়ারের হাতবদল হয়েছিল।

Advertisement
Share.

Leave A Reply