fbpx

পুরাতন কম্পিউটারেও ইনস্টল করা যাবে উইন্ডোজ ১১

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চলতি জুনে ঢাক ঢোল পিটিয়ে অবমুক্ত করা হয় মাইক্রোসফটের নতুন অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১১। যেখানে তারা শর্ত জুড়ে দিয়েছিল, যেসব পিসিতে কেবল অষ্টম প্রজন্মের ইনটেল প্রসেসর আছে, তারাই এটি ইনস্টল করতে পারবেন।

তবে সম্প্রতি এ সিদ্ধান্ত থেকে সরে এসেছে মাইক্রোসফট। নতুন এক ঘোষণায় এ সফটওয়্যার নির্মাতা কোম্পানি জানিয়েছে, বেশিরভাগ পুরোনো কম্পিউটারে উইন্ডোজ ১১ ইনস্টল করা যাবে।

নতুন এই অপারেটিং সিস্টেমের জন্য কম্পিউটারে ন্যূনতম যা যা লাগবে, তার একটা তালিকা গত জুনে প্রকাশ করেছিল মাইক্রোসফট। সেটি মূলত উইন্ডোজ ১০ থেকে স্বয়ংক্রিয়ভাবে হালনাগাদের বেলায় প্রযোজ্য বলেও জানিয়েছিল তারা।

তবে সম্প্রতি তারা জানিয়েছে, প্রথম দিকে এই উইন্ডোজ ইনস্টলের জন্য যেসব কনফিগারেশন নির্ধারণ করে দিয়েছিল, এখন ব্যবহারকারীরা চাইলে এর চেয়ে কম কনফিগারেশনের কম্পিউটারেও উইন্ডোজ ১১ ইনস্টল করতে পারবেন।

তবে ব্যবহারকারীকেই এই দায়ভার নিতে হবে। কেননা ড্রাইভার সফটওয়্যার কিংবা সবকিছু কম কনফিগারেশনের পিসিতে কাজ করবে কি না, তা নিশ্চিত করবে না মাইক্রোসফট।

শুধু তাই নয়, এভাবে কেউ যাতে উইন্ডোজ ১১ ইনস্টল না করে, তার পরামর্শও দিয়েছে এই টেক জায়ান্ট। এমনকি এটি তাদের বিজ্ঞাপনেও উল্লেখ করবে না।

পাশাপাশি ব্যবহারকারীরা তুলনামূলক কম কনফিগারেশনের কম্পিউটারে উইন্ডোজ ১১ ইনস্টল করলে, তারা নিয়মিত সফটওয়্যার হালনাগাদ থেকেও বঞ্চিত হতে পারেন।

মাইক্রোসফট জানিয়েছে, উইন্ডোজ ১১ পেতে হলে ব্যবহারকারীকে মাইক্রোসফটের ওয়েবসাইট থেকে আইএসও ফাইল নামিয়ে উইন্ডোজ ১১ ইনস্টল করতে হবে। অনেকেই হয়তো সেই কষ্ট করতে চাইবেন না। খুব শিগগিরই তারা এই সিদ্ধান্তের ব্যাপারে বিস্তারিত জানাবে বলে ধারণা করা হচ্ছে।

বর্তমানে কম্পিউটারে দুই বা ততোধিক কোরের ১ গিগাহার্টজ ৬৪-বিট প্রসেসর, ৪ গিগাবাইট র‍্যাম এবং হার্ড ডিস্কে অন্তত ৬৪ গিগাবাইট স্টোরেজ ফাঁকা জায়গা থাকলে তাতে উইন্ডোজ ১১ ইনস্টল করা যাবে বলে জানিয়েছে মাইক্রোসফট।

Advertisement
Share.

Leave A Reply