fbpx

পুরুষের স্বরে কথা বলবে সিরি!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০১১ সালে অ্যাপলের ভার্চুয়াল অ্যাসিন্টেন্ট হিসেবে আত্মপ্রকাশ ঘটে সিরির। তখন ডিফল্ট হিসেবে নারীকণ্ঠকে বাছাই করা হয়। তবে ১০ বছর পর এবার নিজ অবস্থান থেকে সরে এসেছে প্রতিষ্ঠানটি।

বুধবার আইফোন নির্মাতা এ কোম্পানিটি জানিয়েছে, এখন থেকে মোবাইলে ‘ভার্চুয়াল সহকারী’ সেট আপ করার সময় ব্যবহারকারীরা বিভিন্ন ধরনের ভয়েস থেকে পছন্দের ভয়েস বেছে নিতে পারবেন।

বর্তমানে আইফোন ব্যবহারকারীরা আমেরিকান, ব্রিটিশ, ভারতীয় এবং আইরিশ সহ ছয়টি বিভিন্ন উচ্চারণ থেকে বেছে  নিজের পছন্দমতো ভাষা বেছে নিতে পারেন। আর, মার্কিন ডিভাইসের জন্য অ্যাপল একটি নারী কণ্ঠকে ডিফল্ট করে দেয়, ব্যবহারকারী চাইলে সেটি বদলে নিতে পারেন। সংবাদ মাধ্যম রয়টার্স জানিয়েছে, এখন তারা সিরিতে আরও দুটি নতুন কণ্ঠ যোগ করবে।

এক বিবৃতিতে অ্যাপল বলেছে, ‘ইংরেজি ভাষাভাষিদের জন্য দুটি নতুন সিরি ভয়েস এবং সিরি ব্যবহারকারীদের ডিভাইস সেট আপ করার সময় পছন্দমতো কণ্ঠ নির্বাচন করার বিকল্প আনতে পেরে আমরা রোমাঞ্চিত। বৈচিত্র্যময় ও অন্তর্ভুক্তিমূলক সংস্কৃতি এবং যেসব পণ্য ও সেবা আমরা তৈরি করি তা যেন সব ধরনের ব্যবহারকারীর প্রতিনিধিত্ব করে তার প্রতি অ্যাপলের দীর্ঘদিনের প্রতিশ্রুতির ধারাবাহিকতা এটি।’

কিছু সময় ধরে সিরি, অ্যামাজনের অ্যালেক্সা এবং গুগল অ্যাসিস্টেন্টে ভয়েস সহকারীদের ডিফল্ট হিসেবে নারী কণ্ঠ নিয়ে বিতর্ক চলে আসছিল।

২০১৯ সালে জাতিসংঘের একটি প্রতিবেদনেও এ বিষয়ে সতর্ক করে দেয়া হয়। সেখানে বলা হয়, ভয়েস অ্যাসিস্টেন্টে ডিফল্ট নারী কণ্ঠ এই মতবাদকেই সমর্থন করে যে নারীরা হবে আদেশ প্রার্থী, আদেশ তামিল করেই সন্তুষ্ট এবং একটি বোতাম স্পর্শ করে বা ভয়েস কমান্ডের মাধ্যমে তাদের আদেশ করা যায়।

Advertisement
Share.

Leave A Reply