fbpx

পূর্ণ উন্নয়নশীল দেশের সুপারিশ পেল বাংলাদেশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশের অর্থনীতিতে আবারও সুবাতাস বইতে যাচ্ছে। স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে পূর্ণ উন্নয়নশীল দেশ হওয়ার জন্য বাংলাদেশ সিডিপির সুপারিশ পেয়েছে। জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি (সিডিপি) ত্রিবার্ষিক মূল্যায়নের পর ২৬ ফেব্রুয়ারি শুক্রবার রাতে এই ঘোষণা দেয়।

নিউইয়র্কে ২২ ফেব্রুয়ারি থেকে পাঁচ দিন ধরে চলছে এই ভার্চুয়াল বৈঠক। বৈঠক শেষে সেখানেই সিডিপি বাংলাদেশকে এই সুপারিশ দিলো।

তবে পূর্ণ উন্নয়নশীল দেশ হওয়ার চূড়ান্ত স্বীকৃতি পেতে বাংলাদেশকে আরও পাঁচ বছর অপেক্ষা করতে হবে। কেননা সিডিপির সুপারিশের তিন বছর পর এই চূড়ান্ত স্বীকৃতি দেওয়া হয়। কিন্তু বাংলাদেশ সিডিপির কাছে আরও দুই বছর সময় চেয়েছে। ফলে যদি সিডিপি বাংলাদেশের অনুরোধ রাখে, তাহলে ২০২৬ সাল নাগাদ বাংলাদেশ পূর্ণ উন্নয়নশীল দেশের স্বীকৃতি পাবে। আর একই বছর জাতিসংঘের সাধারণ অধিবেশনে বাংলাদেশ এই মর্যাদা লাভ করবে।

এলডিসি থেকে বের হয়ে উন্নয়নশীল দেশ হতে কিছু শর্ত পূরণ করতে হয়। সিডিপি প্রতি তিন বছর পরপর এলডিসিগুলোর ত্রিবার্ষিক মূল্যায়ন করে। যেখানে মানদণ্ড হিসেবে একটি দেশের মাথাপিছু আয়, মানবসম্পদ, জলবায়ু ও অর্থনৈতিক ভঙ্গুরতা এই সূচকগুলোকে বিবেচনা করে।

স্বাধীনতার পর ১৯৭৫ সালে বাংলাদেশ স্বল্পোন্নত দেশের তালিকায় ছিল। সেখান থেকে ধীরে ধীরে ২০১৮ সালে বাংলাদেশ সিডিপির সব শর্ত পূরণ করে উন্নয়নশীল দেশে পরিণত হয়।

উন্নয়নশীল দেশ হতে একটি দেশের মাথাপিছু আয় কমপক্ষে ১২৩০ মার্কিন ডলার হওয়া দরকার। ২০২০ সালে যেখানে বাংলাদেশের মাথাপিছু আয় ছিল ১৮২৭ ডলার।

মানবসম্পদ সূচকে উন্নয়নশীল দেশ হতে ৬৬ পয়েন্টের প্রয়োজন; বাংলাদেশের পয়েন্ট এখন ৭৫.৩।

Advertisement
Share.

Leave A Reply