fbpx

পূর্বাচলে জমে উঠেছে আন্তর্জাতিক বাণিজ্য মেলা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পুরোনো ঠিকানা ছেড়ে ঢাকার পূর্বাচলে নতুন ঠিকানায় শুরু হয়েছে ২৬ তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০২২।  টানা ৬ দিন পর শুক্রবার ছুটির দিনে কিছুটা যৌবনে ফিরতে শুরু করেছে এ মেলা। আন্যন্য দিনের তুলনায় লোক সমাগম বেশি দেখা গেছে শুক্রবার। লোক সমাগম বেশি থাকলেও নেই বেচা বিক্রি হতাশ দোকানিরা। দোকানিরা বলছেন এই মেলা আগের আবস্থানেই ভালো ছিল,পূর্বাচলে মেলার প্রাণ ফিরতে সময় লাগবে বেশ।

এবারের বাণিজ্য মেলায় মোট ২২৭টি স্টল বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে বিভিন্ন প্রতিষ্ঠানের ফার্নিচার এবং ইলেকট্রনিকস সামগ্রীর স্টলগুলো ক্রেতা এবং দর্শনার্থীদের নজর কাড়ছে। ক্রেতারা মেলায় এসে তাদের পছন্দের ফার্নিচার অর্ডার করলে দেয়া হচ্ছে হোম ডেলিভারি। এ কারণেই মেলায় এসে কিনছেন অনেকেই। নাজমা আক্তার মালিবাগ থেকে মেলায় এসেছেন টিভি ফ্রিজ কেনার জন্য। মেলায় ইলেক্ট্রনিক পণ্য ডিসকাউন্টে পাওয়া যাচ্ছে, তাই তিনিও এসেছেন মেয়ের বিয়ে উপলক্ষে কিনতে।

এদিকে শহর থেকে দূরত্ব বেশি হওয়ায় ও পর্যাপ্ত গাড়ির ব্যবস্থা না থাকায় বেশ ভোগান্তিতে পড়ছেন মেলায় আসা দর্শনার্থী  ও ক্রেতারা। সরকারি ব্যবস্থাপনায় এই রুটে বিআরটিসির ৩০টি বাসের ব্যবস্থা করা হয়েছে। কিন্তু ৩০ টি বাসে সামাল দেয়া সম্ভব নয় মেলায় আসা ক্রেতা দর্শনার্থীদের।

বেশির ভাগ ক্রেতাই মেলায় আসছেন নিজেদের ব্যক্তিগত গাড়িতে। মেলার গেটে প্রবেশসহ পার্কিং জটিলতা নিয়েও অভিযোগ রয়েছে  দর্শনার্থী ও ক্রেতাদের। সুষ্ঠ ম্যানেজমেন্টের অভাবে ঘণ্টার পর ঘণ্টা গেটে দাড়িয়ে থাকতে হচ্ছে ক্রেতা-দর্শনার্থীদের।

দেশীয় পণ্যের প্রচার, প্রসার, বিপণন ও উৎপাদনে সহায়তা দিতে ১৯৯৫ সাল থেকে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা যৌথভাবে আয়োজন করছে বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। পূর্বাচলের বিবিসিএফইসির পরিসর ছোট হওয়ায় মেলায় আগের চেয়ে কম প্রতিষ্ঠান অংশ নিয়েছে। এবারের মেলায় দেশি-বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠানের মোট ২৩টি প্যাভিলিয়ন, ২৭টি মিনি প্যাভিলিয়ন, ১৬২টি স্টল ও ১৫টি খাবারের দোকান রয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলবে।

Advertisement
Share.

Leave A Reply