fbpx

পেলোসির সফর: তাইওয়ান ঘিরে সামরিক মহড়া সমাপ্তির ঘোষনা চীনের

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

তাইওয়ানকে ঘিরে সামরিক মহড়া সমাপ্তির ঘোষণা দিয়েছে চীন। মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের জবাবে প্রায় সপ্তাহজুড়ে চলা এই মহড়া সফলভাবে সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে বেইজিং।

বৃটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

তবে চীন জানিয়েছে, তাদের আরও প্রশিক্ষণ ও যুদ্ধের প্রস্তুতি চলমান থাকবে। শান্তিপূর্ণ উপায়ে সম্ভব না হলে শক্তি প্রয়োগ করে তাইওয়ানের নিয়ন্ত্রণ নেওয়ার কথা পুনরায় একটি গুরুত্বপূর্ণ শ্বেতপত্রে উল্লেখ করার পর মহড়া শেষ হওয়ার এই ঘোষণা দেয় বেইজিং। বৃটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান দিয়েছে এ তথ্য।

বুধবার (১০ আগস্ট) চীনের সেনাবাহিনী পিএলএ-এর ইস্টার্ন থিয়েটার কমান্ডের এক মুখপাত্র বলেন, মহড়া সফলভাবে শেষ হয়েছে। এতে কার্যকরভাবে সেনাদের যৌথ লড়াইয়ের সামর্থ্য যাচাই করা হয়েছে।

মুখপাত্রের দেওয়া বিবৃতিতে তাইওয়ান প্রণালিতে নজরদারি, নিয়মিত টহল ও লড়াইয়ে প্রস্তুতি অব্যাহত রাখার অঙ্গীকারের কথাও উল্লেখ করা হয়েছে।

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি গত সপ্তাহে তাইওয়ান সফরের পর চীনা সেনাবাহিনী তাইওয়ান ঘিরে সাতটি বড় অঞ্চলে তাজা গুলি দিয়ে সামরিক মহড়া শুরু করে। এটি ছিল গত কয়েক বছরের মধ্যে চীনের সবচেয়ে বড় সামরিক মহড়া।

মঙ্গলবার তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উ অভিযোগ করেন, আক্রমণের প্রস্তুতি নিতে চীন সামরিক মহড়াকে কাজে লাগাচ্ছে। আর বুধবার পেলোসি তার এই বিতর্কিত সফরের পক্ষে সাফাই গেয়েছেন। তিনি বলেন, চীনা সরকারকে তাইওয়ানকে বিচ্ছিন্ন করতে দিতে পারি না।

চীনের কমিউনিস্ট পার্টির সরকার তাইওয়ানকে চীনের বিচ্ছিন্নতাবাদী প্রদেশ হিসেবে মনে করে। বুধবার সকালে প্রকাশিত শ্বেতপত্রে তাইওয়ানকে শান্তিপূর্ণ উপায়ে একীভূত করতে ব্যর্থ হলে শক্তি প্রয়োগের কথা উল্লেখ করা হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply