fbpx

প্যারাসিটামল গ্রহণে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি বেশি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

উচ্চ রক্তচাপ আছে এমন ব্যক্তি যারা প্রেসক্রিপশন অনুযায়ী প্যারাসিটামল গ্রহণ করছেন তাদের হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি বাড়তে পারে। স্কটল্যান্ডের ইউনিভার্সিটি অব এডিনবার্গের করা এক গবেষণা প্রতিবেদনে উঠে এসেছে এই তথ্য।

গবেষকরা বলছেন, দীর্ঘদিন ধরে প্যারাসিটামল ওষুধ সেবন করার পরামর্শ দিতে চিকিৎসকদের ভাল করে চিন্তা করা দরকার। এ বিষয়ে রোগীর উপকারিতা ও ঝুঁকি উভয় বিষয়েই বিবেচনা করা প্রয়োজন।

বলা হয়েছে, মাথা ব্যথা ও সাধারণ জ্বরের ক্ষেত্রে এই ব্যথানাশক নিরাপদ। কিন্তু দীর্ঘদিন ব্যবহারের ক্ষেত্রে প্যারাসিটামল গ্রহণে আরও সতর্ক হওয়া জরুরি।

বিশ্বজুড়েই ব্যথা ও জ্বরের স্বল্পমেয়াদী প্রতিষেধক হিসেবে প্যারাসিটামল ব্যাপক ব্যবহৃত ওষুধ। যদিও দীর্ঘমেয়াদী ব্যবহারে এটি খুব বেশি উপকারী সেরকম কোনো প্রামাণ পাওয়া যায়নি।

প্যারাসিটামল গ্রহণে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি বেশি

উচ্চ রক্তচাপ এবং হার্টের রোগীদের ভালভাবে পর্যবেক্ষণ করে প্যারাসিটামল গ্রহণের পরামর্শ দিয়েছেন গবেষকরা। ছবি: বিবিসি।

২০১৮ সালে, স্কটল্যান্ডের প্রায় ৫ লাখ মানুষের প্রতি ১০ জনের মধ্যে একজনকে ব্যথা নিরাময়ের জন্য প্যারাসিটামল ওষুধ গ্রহণের পরামর্শ দেয়া হয়েছে। যুক্তরাজ্যে প্রতি তিন জন প্যারাসিটামল সেবনকারীর মধ্যে একজনের উচ্চ রক্তচাপের ঝুঁকি রয়েছে।

বিশেষজ্ঞরা চিকিৎসকদের পরামর্শ দিয়েছেন, দীর্ঘদিন ব্যথার রোগীদের যতটা সম্ভব কম ডোজের প্যারাসিটামল দিতে। একই সাথে উচ্চ রক্তচাপ এবং হার্টের রোগীদের ভালভাবে পর্যবেক্ষণ করে ওষুধ দিতে।

Advertisement
Share.

Leave A Reply