fbpx

প্রসঙ্গ: বানান, প্রেজেন্টেশন আর তিনটি বিষয়

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ঋআজ মোর্শেদের জন্ম ১ ডিসেম্বর ঢাকায়। গ্রাজুয়েশন করেছেন ব্যবসা প্রশাসনে। দীর্ঘদিন ধরেই ব্র্যান্ডিং নিয়ে কাজ করছেন। যার ধারাবাহিকতায় ২০১৫ সালে গড়ে তোলেন ‘স্টুডিও প্রাণকোকিলা’। বর্তমানে ‘প্রাণকোকিলা ডিজিটাল’ নামে যেটি পরিচিত। ফেসবুক পেইজ সেটআপ থেকে লোগো টিউনের মত সেবা এখানে মেলে। পাশাপাশি ‘চিরহঋৎ’ নামে একটি ব্যান্ডের লিড গিটারিস্ট ও ভোকালিস্ট হিসাবে কাজ করছেন। তিনি বিবিএস বাংলা’য় নিয়মিত লিখছেন ই-কমার্স নিয়ে।

ফাহিম দোকানে যায় কলম কিনতে। যাবার পর দেখা গেল দোকানের প্রতিটি কলম দিয়ে খুব ভালো লেখা যায়। তবে সবগুলো কলমের ক্যাপ ভাঙ্গা। ফাহিম সাথে সাথে অন্য দোকানে কলম কিনতে চলে গেল।

ফেসবুকে আপনি যখন সাড়ে ৫ লাইনের ভেতর ১৩টি ভুল বানানে বিজ্ঞাপন দেন- ফাহিমের মতো সবাই তখন আপনার পোস্ট এড়িয়ে অন্য কোথাও চলে যাবে।

অনলাইনে ভুল বানান একটি মারাত্মক দূর্বলতা। তাই মনে রাখবেন–

১. বাস্তবের মতো এখানে যেহেতু কোনো দোকান নাই, তাই সরাসরি কথা বলে ক্রেতাকে সম্মোহিত করার সুযোগ নাই। অনলাইনে নির্ভুল বানানে পণ্য উপস্থাপন ছাড়া দ্বিতীয় কোনো বিকল্প নাই ।

২. অনলাইনে বেশিরভাগ ক্রেতা শিক্ষিত ও সচেতন। তাই অনলাইনে সবার কাছে পণ্য তুলে ধরতে দৃষ্টিনন্দন ছবি, গ্রাফিক্স ও ভিডিও উপস্থাপনের সাথে সাথে পণ্য সম্পর্কে কয়েক লাইন লিখতে হয়। লিখিত এইসব বাক্য আর শব্দে ভুল থাকলে ক্রেতা হারাতে থাকবেন।

৩. পণ্যের ছবি সুন্দর না হলে ক্রেতারা বেশি আকৃষ্ট হবেন না। কিন্তু বানান ভুলের ক্ষেত্রে ক্রেতারা দ্বিগুণ প্রতিক্রিয়া দেখান। পণ্যের মান সম্পর্কে সরাসরি সন্দেহ করেন। তাই সুন্দর ছবি, গ্রাফিক্স, ভিডিও আর সাউন্ডের পাশাপাশি বানান ভুলের ক্ষেত্রেও সচেতনতা জরুরি।
প্রয়োজনে এসব পেশাদার বিজ্ঞাপনী সংস্থার সেবা গ্রহণ করুন। এটিও সম্ভব না হলে বানানে অভিজ্ঞ পরিচিত কারও সহায়তা নিন।

Advertisement
Share.

Leave A Reply