fbpx

প্রাডা’র স্পেস স্যুট পরে চাঁদে যাবেন নাসার আর্টেমিস-৩ নভোচারীরা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নাসার নভোচারীরা ২০২৫ সালের সম্ভাব্য চন্দ্রাভিযানে যাবেন স্টাইলিশ প্রাডো স্যুট পরে । নাসার এই মিশনটির স্পেস স্যুট নকশা করছে ঐতিহ্যবাহী ফ্যাশন ডিজাইনার কোম্পানি প্রাডা। বিবিসি’র প্রতিবেদন অনুযায়ী, ইতালির এই ফ্যাশন হাউজের পাশাপাশি স্যুটের নকশার পেছনে কাজ করবে প্রাইভেট কোম্পানি এক্সিওম স্পেস।

এক্সিওম এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, কাঁচামাল সরবরাহ ও পোশাক তৈরির মাধ্যমে এ প্রকল্পে নিজস্ব দক্ষতার ছাপ রাখবে প্রাডা। বিবিসিকে এক নভোচারী বলেন, তিনি মনে করেন, নকশা নিয়ে অভিজ্ঞতা থাকায় প্রাডা এ চ্যালেঞ্জ খুব ভালোভাবে উৎরাতে পারবে।

স্পেস স্যুট আসলে আকারে ছোট নভোযানের মতো। এতে অনুকূল তাপমাত্রা রাখার জন্য প্রয়োজন পর্যাপ্ত চাপ ও অক্সিজেন। এই বছরের শুরুতে এ মনই নতুন এক স্পেস স্যুট দেখিয়েছিল এক্সিওম। সে সময় কোম্পানিটি বলেছিল, আসন্ন আর্টেমিস ৩ মিশনে এটি পরবেন নভোচারীরা।

এই স্যুটের ভর ছিল ৫৫ কেজি। আর নারীরা এতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করবেন বলে দাবি করেছে কোম্পানিটি।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে আর্টেমিস ও প্রাডা বলেছে, তারা এতে উদ্ভাবনী প্রযুক্তি ও নকশা ব্যবহার করবে, যা চাঁদের পৃষ্ঠে এমন কিছু খুঁজে পেতে সাহায্য করবে, যা আগে কখনও হয়নি।

১৯৭২ সালের অ্যাপোলো ১৭’র পর চাঁদের উদ্দেশ্যে প্রথম যাত্রীবাহী মিশন হবে আর্টেমিস ৩। মিশনটি সফল হলে প্রথম নারী হিসেবে চাঁদে পা রাখা কৃতিত্ব অর্জন করবেন নভোচারী ক্রিস্টিনা কচ।

Advertisement
Share.

Leave A Reply