fbpx

প্রাথমিকভাবে ২০ জনকে বাছাই করেছে সার্চ কমিটি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নতুন প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য কমিশনার নিয়োগের জন্য প্রাথমিকভাবে ২০ জনকে বাছাই করেছে সার্চ কমিটি। শনিবার (১৯ ফেব্রুয়ারি) অনুসন্ধান কমিটির সভায় এই তালিকা প্রস্তুত করা হয়।

এর মধ্য থেকে ১০ জনের নামের তালিকা রাষ্ট্রপতির কাছে পাঠাবেন সার্চ কমিটি। সেখান থেকে প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) পাঁচজনকে দিয়ে নির্বাচন কমিশন (ইসি) গঠন করবেন রাষ্ট্রপতি।

শনিবার বেলা ১১টার দিকে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে কমিটির এই বৈঠক শুরু হয়। প্রায় দুই ঘণ্টা বৈঠক শেষে অনুসন্ধান কমিটির সাচিবিক দায়িত্বে থাকা মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার শাখার সচিব মো. সামসুল আরেফিন এই সিদ্ধান্ত জানান।

তিনি বলেন, সভায় আইনে বর্ণিত যোগ্যতা অনুসারে যাচাই করে প্রস্তাবিত নামগুলো থেকে ২০ জনের একটি প্রাথমিক তালিকা প্রস্তুত করা হয়েছে। আগামী দু-একটি সভায় (১০ জনের) চূড়ান্ত তালিকা প্রস্তুত হবে। আগামীকাল রবিবার বিকেল সাড়ে চারটায় কমিটির পরবর্তী বৈঠক হবে ।

নানা বিতর্ক শেষে প্রথমবারের মতো আইন অনুযায়ী ইসি গঠন হচ্ছে। কিছুদিন আগে জাতীয় সংসদে ইসি গঠনের আইন পাস  হয়। ৫ ফেব্রুয়ারি আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে ছয় সদস্যের অনুসন্ধান কমিটি গঠন করা হয়। সেই কমিটিই এখন ইসি গঠনের নাম প্রস্তাব করছে।

Advertisement
Share.

Leave A Reply