fbpx

ফিলিপাইনে ৭.১ মাত্রার ভূমিকম্প

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ফিলিপাইনে ৭ দশমিক ৩ মাত্রার প্রচণ্ড শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় বুধবার (২৭ জুলাই) সকাল ৮টা ৪৩ মিনিটে উত্তরাঞ্চলীয় লুজন দ্বীপে এই কম্পনটি আঘাত হানে। খবর রয়টার্স।

খবরে বলা হয়েছে ভূমিকম্পে দেশটির বেশ কিছু ভবনে ফাটল তৈরি হয়েছে। তবে এখনো বড় ধরনের কোনও ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

রাজধানী ম্যানিলাসহ অন্য অনেক এলাকাতেও শক্তিশালী কম্পন অনুভূত হয়েছে বলে জানিয়েছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস। উদ্ভূত পরিস্থিতিতে শহরের মেট্রো রেল ব্যবস্থা সাময়িকভাবে স্থগিত রাখার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।

রয়টার্স আরও জানিয়েছে, স্থানীয় সময় সকাল ৮টা ৪৩ মিনিটে এই ভূমিকম্প অনুভূত হয়। কম্পনটির উৎপত্তিস্থল ছিল আবরা প্রদেশে পার্বত্য এলাকায়।

উত্তরাঞ্চলীয় এলাকার একজন আইনপ্রণেতা এরিক সিংসন কম্পনের তীব্রতা নিয়ে স্থানীয় একটি  রেডিও স্টেশনে জানিয়েছেন, ‘কম্পনটি ৩০ সেকেন্ড বা তার বেশি স্থায়ী হয়েছিল। ভেবেছিলাম বাড়িটি হয়তো ভেঙে পড়বে। এই মুহূর্তে আফটার শক হচ্ছে। ফলে আমরা বাড়ির বাইরে আছি।’

প্রশান্ত মহাসাগরীয় ভূমিকম্পপ্রবণ ‘রিং অব ফায়ার’ অঞ্চলে অবস্থিত ফিলিপাইন। বাংলায় যার অর্থ হয় ‘আগুনের গোলা’। ‘রিং অব ফায়ার’ এমন একটি কাল্পনিক বেল্ট যা ঘোড়ার খুর আকৃতির মতো প্রধানত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে ঘিরে রেখেছে। এটিকেই ৯০ শতাংশ ভূমিকম্পের কারণ বলে মনে করা হয়।

Advertisement
Share.

Leave A Reply