fbpx

ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধে যুক্তরাষ্ট্র মহাবিপদে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

একদিকে ইউক্রেন-রাশিয়া যুদ্ধে উত্তপ্ত হয়ে আছে পৃথিবী। অপরদিকে ইসরায়েলি ভূখণ্ডে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের আকস্মিক আক্রমণে দিশেহারা হয়ে উঠেছে তেলআবিব। ঘটনার প্রতিক্রিয়ায় যুদ্ধ পরিস্থিতি ঘোষণা করতে বাধ্য হয়েছে নেতানিয়াহু সরকার। তবে হামাসের এই আক্রমণ শুধু ইসরায়েলকে নয়, বিপদে ফেলেছে যুক্তরাষ্ট্রকেও। শঙ্কা রয়েছে মধ্যপ্রাচ্য অথবা ইউরোপ যে কোনো এক প্রান্তে দুর্বল হয়ে যেতে পারে মার্কিন প্রভাব।

মার্কিন সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদনে বলা হচ্ছে, হামাসের বিরুদ্ধে লড়তে ইসরায়েলকে প্রচুর পরিমাণ গোলাবারুদ সরবরাহ করতে হতে পারে ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্রকে। অন্যদিকে ইউরোপীয় অঞ্চলে রুশ বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনকেও সরবরাহ করতে হবে প্রচুর গোলাবারুদ। ফলে সীমিত সরবরাহ নিয়ে দুই মিত্রের যে কোনো একজনকে বেছে নিতে হবে ওয়াশিংটন ডিসিকে।

স্থানীয় সময় শনিবার গাজা থেকে আকস্মিক হামলার পরপরই ইসরায়েলে পক্ষে সর্বাত্মক সমর্থনের কথা জানান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এক বিবৃতিতে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন জানান, সামনের দিনগুলোতে ইসরায়েলের আত্মরক্ষা এবং নির্বিচার সহিংসতা ও সন্ত্রাসবাদ থেকে দেশটির বেসামরিক নাগরিকদের রক্ষা করার জন্য যা প্রয়োজন তা নিশ্চিত করতে কাজ করবে মার্কিন প্রতিরক্ষা দপ্তর।

এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের কাছ থেকে ইসরায়েলের মতো বিপুল সামরিক সহায়তা কোনো দেশই পায়নি। শুধু চলতি বছরই দেশটি মোট ৩৮০ কোটি ইউএস ডলারের সামরিক সহায়তা পাবে তেলআবিব। গত বছর ইউক্রেনের রুশ সামরিক অভিযানের পর থেকে মধ্যপ্রাচ্য থেকে মার্কিন মনোযোগ অনেকটাই ইউরোপের দিকে সরে গিয়েছে। জানুয়ারিতে নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়, ইসরায়েলে থাকা মার্কিন গোলাবারুদের একটি বিশাল মজুদ থেকে ইউক্রেনকে সহায়তা করা হয়েছে।

এরই মধ্যে কিয়েভকে ২০ লাখের বেশি গোলাবারুদ সরবরাহ করেছে ওয়াশিংটন ডিসি। যার ফলে মার্কিন বাহিনীর অভ্যন্তরীণ মজুতে গোলাবারুদ স্বল্পতা দেখা দিয়েছে।
গত মাসে পেন্টাগন জানায়, ২০২৫ সালের মধ্যে প্রতি ৩০ দিনে অন্তত ১ লাখ রাউন্ড গোলাবারুদ তৈরি করতে চায় যুক্তরাষ্ট্র। যদিও তা ইউক্রেনে সরবরাহের জন্য যথেষ্ট না বলেই জানা যায়। জেলেনস্কি বাহিনী দৈনিক ৬ হাজার রাউন্ড গোলা ব্যবহার করে থাকে।

অন্যদিকে ফিলিস্তিনি স্বাধীনতাকামীদের সঙ্গে সংঘাতে বিপুল পরিমাণ গোলাবারুদ ব্যবহার করে থাকে ইসরায়েলি সেনাবাহিনী। ২০১৪ সালের যুদ্ধে ফিলিস্তিনি ভূখণ্ড লক্ষ্য করে ৩২ হাজার রাউন্ডের বেশি গোলা নিক্ষেপ করেছিল ইসরায়েলি সেনারা।

Advertisement
Share.

Leave A Reply