fbpx

ফেসবুক ব্যবহারে প্রাথমিকের শিক্ষকদের সতর্ক থাকার নির্দেশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সোশ্যাল মিডিয়া ব্যবহারের ক্ষেত্রে প্রাথমিকের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সতর্ক করে আট দফা নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। রবিবার (২৫ সেপ্টেম্বর) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপপরিচালক মহিউদ্দীন আহমেদ তালুকদার স্বাক্ষরিত অফিস আদেশে এসব নির্দেশনা দেওয়া হয়।

নির্দেশনাগুলো হলো-

১. সামাজিক যোগাযোগমাধ্যমে সরকার বা রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়, এমন কোনো পোস্ট, ছবি, অডিও বা ভিডিও আপলোড, মন্তব্য, লাইক ও শেয়ার করা যাবে না। এছাড়া জাতীয় ঐক্য ও চেতনার পরিপন্থী কোনো তথ্য-উপাত্ত প্রকাশ করা থেকে বিরত থাকতে হবে।

২. কোনো সম্প্রদায়ের ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগতে পারে এমন বা ধর্মনিরপেক্ষতা নীতিপরিপন্থী কোনো তথ্য-উপাত্ত প্রকাশ করা যাবে না।

৩. সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট বা আইনশৃঙ্খলার অবনতি ঘটতে পারে, এমন কোনো পোস্ট, ছবি, অডিও বা ভিডিও আপলোড, মন্তব্য, লাইক, শেয়ার করা যাবে না।

৪. জাতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি, প্রতিষ্ঠান বা অন্য কোনো সার্ভিসকে হেয়প্রতিপন্ন করে, এমন কোনো পোস্ট দেওয়া থেকেও বিরত থাকতে হবে।

৫. লিঙ্গবৈষম্য বা এ–সংক্রান্ত বিতর্কিত কোনো তথ্য–উপাত্ত শেয়ার করা যাবে না।

ফেসবুক ব্যবহারে প্রাথমিকের শিক্ষকদের সতর্ক থাকার নির্দেশ

৬. জনমনে অসন্তোষ বা অপ্রীতিকর মনোভাব সৃষ্টি করতে পারে, এমন বিষয়ে লেখা, অডিও বা ভিডিও প্রকাশ বা শেয়ার করা যাবে না।

৭. ভিত্তিহীন, অসত্য বা অশ্লীল তথ্য প্রচার থেকে বিরত থাকতে হবে।

৮. অন্য কোনো রাষ্ট্র বা রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি সম্পর্কেও বিরূপ মন্তব্যসংবলিত কোনো পোস্ট, ছবি, অডিও বা ভিডিও আপলোড, মন্তব্য, লাইক, শেয়ার করা যাবে না।

আদেশে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সব পরিচালক, সব জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা বা থানা শিক্ষা কর্মকর্তাদের এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply