fbpx

ফ্রান্সে বিনামূল্যে কনডম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যৌন সংক্রমণ রোধ ও নারীদের অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ ঠেকাতে এক পদক্ষেপ নিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ। ২০২৩ সালের জানুয়ারি মাস থেকে ফ্রান্সের তরুণ-তরুণীরা আশপাশের ওষুধের দোকান থেকে বিনা মূল্যে জন্মনিরোধক সামগ্রী কনডম নিতে পারবেন।

গত বৃহস্পতিবার ফ্রান্সের প্রেসিডেন্ট স্বাস্থ্যসংশ্লিষ্ট এক অনুষ্ঠানে এ ঘোষণা দিয়েছেন বলে বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়েছে।

এমানুয়েল মাখোঁ বলেন, ১৮ থেকে ২৫ বছর বয়সী তরুণ-তরুণীরা আগামী জানুয়ারি থেকে স্থানীয় ওষুধের দোকান থেকে বিনা মূল্যে কনডম সংগ্রহ করতে পারবেন। এ পদক্ষেপকে তিনি ‘প্রতিরোধের ছোট বিপ্লব’ হিসেবে আখ্যা দিয়েছেন।

যৌনশিক্ষার বিষয়ে তাদের দেশে নানা চ্যালেঞ্জ রয়েছে উল্লেখ করে মাখোঁ বলেন, ‘যৌনশিক্ষার বিষয়ে আমরা খুব ভালো জানি না। তত্ত্বের চেয়ে বাস্তবতা অনেক আলাদা। এটি এমন একটি বিষয়, যেখানে আমাদের শিক্ষকদের আরও ভালোভাবে শিক্ষিত করতে হবে।’

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, ২০২০ ও ২০২১ সালে ফ্রান্সে যৌন সংসর্গ থেকে সংক্রমিত রোগের হার ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যৌন সংসর্গ থেকে সংক্রমিত রোগের হার কমাতে চলতি বছরের শুরুর দিকে ফ্রান্স সরকার ২৫ বছরের কম বয়সী সব নারীকে বিনা মূল্যে জন্মনিয়ন্ত্রণ ব্যবস্থা গ্রহনের প্রস্তাব দেয়। দেশটিতে ১৮ বছরের কম বয়সী তরুণীদের গর্ভনিরোধক গ্রহণ করা সব সময় ব্যয়বহুল ছিল। পরে ১৮ বছরের কম বয়সী তরুণীদের অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ রোধে জন্মনিরোধক গ্রহণ বন্ধ না করা নিশ্চিত করতে সরকার একটি কর্মসূচি গ্রহণ করে। এবার ১৮ থেকে ২৫ বছর বয়সী তরুণ-তরুণীদের বিনা মূল্যে কনডম দেওয়ার ঘোষণা দিল ফ্রান্স সরকার।

এর আগে ২০১৮ সালে যারা চিকিৎসক বা মিডওয়াইফের পরামর্শপত্র নিয়ে ফার্মেসি থেকে কনডম কিনেছিলেন, তাদের সবাইকে ওই কনডম কেনার অর্থ একটি উদ্যোগ নিয়ে ফেরত দেওয়া শুরু করে ফ্রান্স সরকার।

এক টুইটে প্রেসিডেন্ট মাখোঁ বলেন, আগের জারি করা স্বাস্থ্য পরিসেবার পাশাপাশি এখন ১৮ থেকে ২৫ বছর বয়সী তরুণ-তরুণীদের বিনা মূল্যে কনডম দেওয়ার পরিসেবা চলমান থাকবে। এ ছাড়া ফার্মেসি থেকে দেশের সব নারীও বিনা মূল্যে জন্মনিরোধক পাবেন এবং ২৬ বছরের কম বয়সীরা এইডস ব্যতীত কোনো পরামর্শপত্র ছাড়াই যৌন সংসর্গ থেকে সংক্রামিত রোগের বিনা মূল্যে স্ক্রিনিং করতে পারবেন।

Advertisement
Share.

Leave A Reply