fbpx

বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন শুরু

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২২’ শুরু হয়েছে।

১০ জানুয়ারি (সোমবার) ভোর ৫.৩০  মিনিটে হাফ এবং ফুল ম্যারাথনের উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। ভোরে আর্মি স্টেডিয়াম থেকে শুরু হওয়া আসরটি বনানীর কামাল আতাতুর্ক অ্যাভিনিউ, গুলশান-২, গুলশান-১ পুলিশ প্লাজা হয়ে ঘড়ির কাঁটার ক্রম অনুযায়ী হাতিরঝিলের চতুর্দিক ঘুরে হাতিরঝিলেই শেষ হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন শুরুএ বারের ম্যারাথনে দেশ-বিদেশের ২০০ জন দৌড়বিদ অংশ নিয়েছেন। এদের মধ্যে ১০০ জন হাফ ম্যারাথন ও ১০০ জন ফুল ম্যারাথনে অংশগ্রহণ করেছেন । এর কারণে দুপুর পর্যন্ত হাতিরঝিলের সড়কে যানবাহন চলাচল সাময়িকভাবে বন্ধ রেখেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

ম্যারাথনে অংশগ্রহণকারী দেশগুলোর তালিকায় রয়েছে- মরক্কো, কেনিয়া, ইউক্রেন, ইথিওপিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া, মেক্সিকো, ফ্রান্স, স্পেন, ইতালি, বাহরাইন ও আলজেরিয়া। সাফ দেশগুলোর মধ্যে ভারত, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কার ৩০ জন ফুল ম্যারাথনে অংশ নিচ্ছেন।

ম্যারাথনের প্রধান পৃষ্ঠপোষক প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রধান উপদেষ্টা বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। এই আয়োজনে বাংলাদেশ সেনাবাহিনীর সহযোগী হিসেবে আছে আর্মি স্পোর্টস কন্ট্রোল বোর্ড, ট্রাস্ট ইনোভেশন লিমিটেড এবং নেটওয়ার্ল্ড বাংলাদেশ লিমিটেড। টেকনিক্যাল সহযোগী হিসেবে  দায়িত্ব পালন করছে বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশন।

ডিএমপি’র ট্রাফিক নির্দেশনা

ম্যারাথন দলটি আর্মি স্টেডিয়াম হতে যাত্রা শুরু করে কাকলী হয়ে কামাল আতাতুর্ক এভিনিউ, গুলশান-২ ও গুলশান-১ অতিক্রম করে হাতিরঝিলে প্রবেশ করবে। তাই সোমবার (১০ জানুয়ারি)  ভোর ৪টা থেকে এসব সড়কে যানবাহন চলাচল সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। হাতিরঝিলে প্রবেশের আগ পর্যন্ত দলটি যতক্ষণ যে সড়ক দিয়ে যাবে, ততক্ষণ সেই সড়কে যানবাহন চলাচল সাময়িকভাবে বন্ধ থাকবে। ম্যারাথন দলটি কোনো সড়ক অতিক্রম করার সঙ্গে সঙ্গে সড়কটি খুলে দেওয়া হবে।

তবে হাতিরঝিলের প্রবেশপথগুলোতে যানবাহন চলাচল ভোর ৪টা থেকে দুপুর ১টা পর্যন্ত বন্ধ থাকবে। এ লক্ষ্যে উক্ত এলাকায় যানবাহন চালকদের ডাইভারশন মেনে চলাচল করার অনুরোধ জানিয়েছে ডিএমপি।

রেইনবো ক্রসিং থেকে যেসব যানবাহন হাতিরঝিল হয়ে গুলশান, বনশ্রী, রামপুরা এবং বাড্ডায় যেতে ইচ্ছুক তারা মগবাজার, মৌচাক হয়ে যাবেন। রামপুরা ইউলুপ এবং ইসলাম টাওয়ার দিয়ে যেসব গাড়ি হাতিরঝিলের মধ্য দিয়ে যেতে ইচ্ছুক তারা গুলশান বাড্ডা লিংক রোড হয়ে যাবেন।

পুলিশ প্লাজা হয়ে যেসব গাড়ি হাতিরঝিলের মধ্য দিয়ে বিভিন্ন দিকে যেতে ইচ্ছুক তারা পুলিশ প্লাজা এবং শুটিং ক্লাবের মধ্যের রাস্তা দিয়ে বাড্ডা লিংক রোড হয়ে যাবেন।

ডিএমপি’র ট্রাফিক বিভাগ বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন ২০২২ চলাকালে যানবাহন চলাচলে শৃঙ্খলা রক্ষা ও যানজট এড়ানোর লক্ষ্যে সবার সহযোগিতা কামনা করেছে।

Advertisement
Share.

Leave A Reply