fbpx

বছরে ৭-৮ লাখ মানুষ সৌদি আরব যাচ্ছে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সির (বায়রা) মূল সমস্যা ছিল মানব পাচার আইন। এই আইনের অপপ্রয়োগ বন্ধ হওয়ায় একদিকে রেমিট্যান্স প্রবাহ বেড়েছে অন্যদিকে বায়রার সদস্যরা সম্মানের সঙ্গে ব্যবসা করতে পারছে। বায়রা সভাপতি মোহাম্মদ আবুল বাসারকে রিক্রুটিং এজেন্সি ফ্রেন্ডস অ্যাসোসিয়েটসের (রাফা) দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে এসব কথা বলেন বক্তারা।

গতকাল বুধবার (১৪ জুন) রাতে রাজধানীর অফিসার্স ক্লাবে এ সংবর্ধনার আয়োজন করা হয়।

এ সময় স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক বায়রা সভাপতি বীর মুক্তিযোদ্ধা বেনজীর আহমদ বলেন, বায়রার সমস্যার শেষ নেই। একটার পর একটা সমস্যা লেগেই থাকে। মানব পাচার আইন বায়রার মূল সমস্যা ছিল। এই আইন বন্ধ হওয়ায় একদিকে রেমিট্যান্স প্রবাহ বেড়েছে অন্যদিকে বায়রার সদস্যরা সম্মানের সঙ্গে ব্যবসা করতে পারছে।

আরো বলেন, রেমিট্যান্স প্রবাহের অন্যতম কারিগর বায়রা। কারণ তাদের মাধ্যমে বৈধপথে পাঠানো প্রবাসী ভাই-বোনেরা দেশে রেমিট্যান্স পাঠাচ্ছে। মানব পাচার আইনের অপপ্রয়োগ বন্ধ হওয়ায় একদিকে রেমিট্যান্স বেড়েছে অন্যদিকে বায়রা সদস্যদের হয়রানি বন্ধ হয়েছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় বিষয়ক জাতীয় স্টিয়ারিং কমিটির সভায় দীর্ঘ দিনের দাবি ছিল মানব পাচার প্রতিরোধ ও দমন আইন ২০১২ এর অপপ্রয়োগ বন্ধ করা। সম্প্রতি এই বিষয়ে বায়রা সভাপতি মোহাম্মদ আবুল বাসারের দাবির প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রিক্রটিং এজেন্সিকে হয়রানি না করার জন্য স্বরাষ্ট্র এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়কে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা দেন।

অনুষ্ঠানে সংবর্ধনাপ্রাপ্ত আবুল বাসার বলেন, আমরা নানা ধরনের সমস্যার মধ্য দিয়ে যাচ্ছি। আমাদের অভিযোগ প্রমাণিত না হওয়া পর্যন্ত লাইসেন্স নবায়ন করতে হবে। এই জন্য ৬৮০ জনকে এক লাখ করে টাকা দিয়েছি। সৌদি দূতাবাসে সমস্যা ছিল এটাও সমাধান করেছি। এখন বছরে ৭-৮ লাখ মানুষ সৌদি আরবে গিয়ে দেশের জন্য অবদান রাখছে।

রাফা সভাপতি মোহাম্মদ আবুল বারাকাত ভূঁইয়ার সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বায়রা মহাসচিব বীর মুক্তিযোদ্ধা আলী হায়দার চৌধুরী, বায়রার সহ-সভাপতি রিয়াজ-উল-ইসলাম, সাবেক বায়রা মহাসচিব রুহুল আমিন (স্বপন), রাফার সাধারণ সম্পাদক মা. ফরিদ আহমেদ, সহ-সভাপতি মোহাম্মদ আশরাফ উদ্দিন প্রমুখ।

Advertisement
Share.

Leave A Reply