fbpx

বর্ডার এলাকার সব মানুষের করোনা পরীক্ষা করানো জরুরি: স্বাস্থ্যমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

প্রাণঘাতী করোনা ভাইরাসে বর্তমানে ভারতে চলছে মৃত্যুর মিছিল। তাই অনির্দিষ্টকালের জন্য সীমান্ত বন্ধ রাখা হয়েছে। এ অবস্থায় বর্ডার এলাকায় ভারতে যাতায়াতকারী ব্যক্তির পরিবারহ সব মানুষকে দ্রুত ও বাধ্যতামূলক কোভিড পরীক্ষা করা জরুরি বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

১০ মে সোমবার দুপুরে দেশের চারটি বর্ডার এলাকার বিভাগীয় পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে অনলাইনে ‘ভারতীয় নতুন ভ্যারিয়েন্ট মোকাবিলায় করণীয়’ বিষয়সমূহ নিয়ে জরুরি দিক নির্দেশনামূলক এক মতবিনিময় সভায় এ নির্দেশ দেন মন্ত্রী।

ঈদকে সামনে রেখে নাড়ির টানে ছুটছেন মানুষ তাই স্বাস্থ্যমন্ত্রী মনে করেন, এই ক্রিটিক্যাল সময়ে এই ভাইরাস দেহে নিয়ে ঈদে ঘরমুখো মানুষ যদি গ্রামে চলে যায়, তাহলে গ্রামে থাকা পরিবার-পরিজনসহ গ্রামবাসী গণহারে আক্রান্ত হতে পারে।

তিনি বলেন, পার্শ্ববর্তী দেশ ভারতে নতুন ভ্যারিয়েন্টের কারণে প্রতিদিন হাজারো মানুষ মারা যাচ্ছে। ভারতীয় নতুন ভ্যারিয়েন্টটি এখন নেপালে ছড়িয়ে গিয়ে সেখানে ভয়াবহতা সৃষ্টি করেছে। এই ভ্যারিয়েন্ট এখন আমাদের দেশেও চলে এসেছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এভাবে চলতে থাকলে ঈদের পর দেশে ভারত, নেপালের মতো ভয়াবহ অবস্থা সৃষ্টি হতে পারে। এ কারণে প্রতিটি বর্ডার এলাকার দায়িত্বরত সংশ্লিষ্ট কর্মকর্তাদের কঠোরভাবে কাজ করতে হবে। বর্ডার এলাকার ভারতে যাতায়াতকারী ব্যক্তির পরিবারহ সব মানুষকে দ্রুত ও বাধ্যতামূলক কোভিড পরীক্ষার আওতায় আনতে হবে। বর্ডার এলাকার কোনো যানবাহন নিজ জেলার বাইরে মুভমেন্ট যেন করতে না পারে, সে ব্যাপারে জরুরি পদক্ষেপ নিতে হবে।

দেশের নিরাপত্তার কথা বিবেচনা করে সংশ্লিষ্ট কর্মকর্তাদের এক্ষেত্রে প্রয়োজনে আরো কঠোর সিদ্ধান্ত নিতে হবে বলেও জানান মন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী দেশ থেকে ভারত যাতায়াতকারী ড্রাইভার-হেল্পারদেরও কোয়ারেন্টিন নিশ্চিত করার নির্দেশনা দেন।

Advertisement
Share.

Leave A Reply