fbpx

বসন্ত এসে গেছে!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

‘বাতাসে বহিছে প্রেম, নয়নে লাগিলো নেশা, কারা যে ডাকিলো পিছে, বসন্ত এসে গেছে’- হ্যাঁ বসন্ত এসে গেছে প্রকৃতিতে, ক্যালেন্ডারে, সেই সাথে আমাদের মনে।

আজ সোমবার, পয়লা ফাল্গুন। আজ আবার বিশ্ব ভালোবাসা দিবসও। বসন্ত আর ভালোবাসা জাড়াজড়ি করে আমাদের দ্বারে। রবীন্দ্রনাথের ভাষায়, ‘মধুর বসন্ত এসেছে মধুর মিলন ঘটাতে।’

বসন্তকে বলা হয় ঋতুরাজ। অর্থাৎ সব ঋতুর রাজা বসন্ত। শীতের আমেজ কিছুটা কমে এই সময়ের আবহাওয়া হয়ে ওঠে মিষ্টি, উপভোগ্য। সেই সাথে চারদিকে ফুলের সমারোহ তো থাকেই। এবার একটু আগেভাগেই প্রকৃতি সরব হয়ে উঠেছে। কারণ আবহাওয়ার পরিবর্তনে কিছু ফুল আগেই ফুটে গেছে। কোকিকের কুহুতানও শোনা যাচ্ছে গাছে গাছে।

বসন্ত আর ভালোবাসা দিবস আসলে দিন শেষে হয়ে ওঠে একটি উদযাপনের নাম। চারদিকে এত এত দুঃসংবাদের ভেতর এই উদযাপনগুলোই আসলে মানুষকে খানিকটা জীবনী শক্তি ফিরিয়ে দেয়। শুধু প্রেমিক প্রেমিকারাই তাদের ভালোবাসা প্রকাশ করবে তা নয়, আজ ভালোবাসার মহোৎসবের দিন। আপনার ভালোবাসা ছড়িয়ে দিন সবার মাঝে। আত্বীয়-স্বজন, কাছের-দূরের মানুষকে আজ ভালোবাসায় আঁকড়ে ধরুন।

অনেকেই বলতে পারেন, ভালোবাসার আবার বিশেষ দিনের দরকার কী? দরকার আছে হয়তো। আমরা কে, কাকে, কবে ভালোবাসা, স্নেহ, মায়া দেখিয়েছি মনে করা কঠিন হয়ে পড়ে অনেক সময়। তাই একটা দিন থাকলে ক্ষতি কী, যেদিন আপনি অন্তত কাছের বা দূরের মানুষগুলোকে মনে করবেন। আমরা এত ব্যস্ত হয়ে পড়েছি যে, একটু সুযোগ বুঝে খোঁজও নেই না প্রিয়জনদের। তাই আজই হতে পারে মোক্ষম দিন, আপনার আন্তরিকতা, ভালোবাসা প্রকাশ করুন নির্দিধায়।

সেই সাথে বসন্তের রঙে রাঙিয়ে নিন নিজেকে, রাঙান পাশের মানুষগুলোকে। এমন স্নিগ্ধ, ফুলেল সৌরভে, বাসন্তী রঙে ভালোবাসার মানুষের সামনে মেলে ধরুন নিজেকে। খুলে দিন হৃদয়ের দুয়ার।

তবে হ্যাঁ, যেহেতু করোনার প্রকোপ, তাই বাইরে গেলেও নিজেকে রাখুন সুরক্ষিত।

Advertisement
Share.

Leave A Reply