fbpx

বাংলাদেশসহ ৪টি দেশের জন্য যুক্তরাজ্যের পথ বন্ধ হচ্ছে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পুরো বিশ্বে করোনাভাইরাসের প্রকোপ আবারো বেড়ে যাওয়ার কারণে বাংলাদেশসহ ৪ দেশের যাত্রীদের যুক্তরাজ্যে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এ তালিকায় বাংলাদেশের পাশাপাশি রয়েছে পাকিস্তান, ফিলিপিন্স ও কেনিয়া।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ৯ এপ্রিল যুক্তরাজ্য সময় ভোর ৪টা থেকে বাংলাদেশের যাত্রীদের ভ্রমণের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা কার্যকর করা হবে। সেইদিনই এই চারটি দেশ যুক্তরাজ্য ভ্রমণের ‘রেড লিস্ট’ এ যুক্ত হবে। আরো ৩৫টি দেশ এরইমধ্যে এ তালিকায় রয়েছে।

যুক্তরাজ্যের ভ্রমণ বিষয়ক গাইডলাইন ‘ডিপার্টমেন্ট ফর ট্রান্সপোর্ট’এ বলা হয়েছে, কোন যাত্রী যদি সর্বশেষ ১০ দিনের মধ্যে এই তালিকার কোন দেশে ভ্রমণ করে থাকেন অথবা এসব দেশ থেকে ব্রিটেনে যাওয়ার চেষ্টা করেন, তাহলে তাকে যুক্তরাজ্যে প্রবেশের অনুমতি দেওয়া হবে না।

এক্ষেত্রে যদি কোন যাত্রীর যুক্তরাজ্যে বসবাসের অনুমতি থেকে থাকে অথবা তিনি যদি ব্রিটিশ বা আইরিশ নাগরিক হয়ে থাকেন, সেক্ষেত্রে সেই যাত্রীকে ঢুকতে দেওয়া হলেও নিজ খরচে তাকে ১০ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। তাও সরকার নির্ধারিত হোটেলে।

আর কোয়ারেন্টিনে থাকার দ্বিতীয় ও অষ্টম দিনে দুই দফায় করোনা টেস্ট করিয়ে তা পজিটিভ আসলেই শুধুমাত্র তাদেরকে বাইরে যাবার অনুমতি দেওয়া হবে।

এদিকে, বাংলাদেশে করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ার কারণে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) আজ শনিবার থেকে যুক্তরাজ্য ছাড়া ইউরোপের সব দেশ ও আরো ১২টি দেশ থেকে যাত্রীদের বাংলাদেশে প্রবেশ নিষেধাজ্ঞা জারি করেছে। যা আগামী ১৮ এপ্রিল পর্যন্ত আপাতত কার্যকর থাকবে বলে জানিয়েছে বেবিচক।

Advertisement
Share.

Leave A Reply