fbpx

বাংলাদেশে সানোফির ব্যবসা কিনে নিচ্ছে বেক্সিমকো

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বহুজাতিক ওষুধ কোম্পানি সানোফির বাংলাদেশ ইউনিটের অধিগ্রহণ করতে যাচ্ছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড। বৃহস্পতিবার (২১ জানুয়ারি) বেক্সিমকো ফার্মার সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সানোফি বাংলাদেশ লিমিটেডের যে ৫৪ দশমিক ৬ শতাংশ শেয়ার সানোফি গ্রুপের হাতে ছিল, তা কিনে নিতে চুক্তি করেছে বেক্সিমকো। সানোফি বাংলাদেশের বাকি ৪৫ দশমিক ৪ শতাংশ শেয়ারের মধ্যে ২৫ দশমিক ৩৬ শতাংশ আছে বাংলাদেশ সরকারের শিল্প মন্ত্রণালয়ের অধীনে এবং ১৯ দশমিক ৯৬ শতাংশ রয়েছে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের হাতে। লন্ডন স্টক এক্সচেঞ্জকে বেক্সিমকো ফার্মা জানিয়েছে, সানোফি বাংলাদেশের এই শেয়ার অধিগ্রহণের ক্ষেত্রে ভিত্তিমূল্য ধরা হয়েছে ৩৫ দশমিক ৫ মিলিয়ন পাউন্ড।

সেখানে আরও বলা হয়, বাংলাদেশ ব্যাংকের ফরেইন এক্সচেঞ্জ ইনভেস্টমেন্ট বিভাগের ছাড়পত্র এবং বেচাকেনার অর্থ লেনদেনের অনুমতি পেলেই সানোফির সঙ্গে চূড়ান্ত ক্রয়চুক্তি করবে বেক্সিমকো। এ প্রক্রিয়া সম্পন্ন হতে তিন থেকে ৯ মাস সময় লাগতে পারে।

বৃহস্পতিবার ভার্চুয়াল এক অনুষ্ঠানে বেক্সিমকোর পক্ষে চুক্তিতে সই করেন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ও সংসদ সদস্য নাজমুল হাসান। আর সানোফি বাংলাদেশের একজন প্রতিনিধি এবং ফ্রান্স থেকে সানোফি গ্রুপের শীর্ষ কর্মকর্তারা অনুষ্ঠানে যুক্ত হন।

প্রসঙ্গত, ১৯৫৮ সালে ‘মে অ্যান্ড বেকার’ নামে বাংলাদেশে ব্যবসা শুরু করে সানোফি। পরে ২০১৩ সালে কোম্পানির নাম বদলে সানোফি বাংলাদেশ লিমিটেড রাখা হয়।

Advertisement
Share.

Leave A Reply