fbpx

বাজারে শিম- ফুলকপি মিললেও দাম আকাশছোঁয়া

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শীত আসার আগেই বাজারে এখন মিলছে শিম ও ফুলকপি। শীতকালীন এই সবজি বাজারে পাওয়া গেলেও বিক্রি হচ্ছে চড়া দামে। শিমের কেজি বিক্রি হচ্ছে ১৬০-২০০ টাকা আর প্রতি পিস ফুলকপি বিক্রি হচ্ছে ৩০-৫০ টাকা।

অন্যদিকে সপ্তাহ ব্যবধানে সব ধরনের সবজির দাম বাড়লেও কমেছে চালের দাম। আর প্রতিকেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ১৬০ টাকায়।

শুক্রবার (১৩ আগস্ট) রাজধানীর কাঁচাবাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বাজারে নতুন আসায় এখন শিম ও ফুলকপির দাম একটু বাড়তি। এই বাড়তি দাম আরও বেশকিছু দিন থাকবে। তবে দাম বেশি হলেও বাজারে শিম ও ফুলকপির বেশ চাহিদা রয়েছে বলেও জানান তারা।

এদিকে কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, বেশিরভাগ সবজির দাম কেজিতে বেড়েছে ১০ থেকে ২০ টাকা। প্রতিকেজি (গোল) বেগুন ৮০ টাকা, লম্বা বেগুন ৫০ থেকে ৪০ টাকা, করলা ৬০ টাকা, ইন্ডিয়ান টমেটো ১০০ টাকা, সিম ১২০ টাকা, বরবটি ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া চাল কুমড়া পিস ৪০ টাকা, প্রতি পিস লাউ আকারভেদে বর্তমানে বিক্রি হচ্ছে ৬০ টাকায়, মিষ্টি কুমড়ার কেজি ৪০ টাকা, চিচিঙ্গা ৪০ টাকা, পটল ৪০ টাকা, ঢেঁড়স ৪০ টাকা, লতি ৮০ টাকা ও কাকরোল ৮০ থেকে ৬০ টাকায় পাওয়া যাচ্ছে।

বাজারে প্রতি কেজি আলু ২০ থেকে ২৫ টাকা কেজি, প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪৫ টাকায় বিক্রি হচ্ছে। আর গত সপ্তাহে ২০০ টাকা কেজি দরে বিক্রি হওয়া কাঁচা মরিচ এখন কেজিতে বিক্রি হচ্ছে ১৬০ টাকায়।

এছাড়া কাঁচা কলার হালি ২৫ থেকে ৩০ টাকা, পেঁপে প্রতি কেজি ৪০ টাকা, শসা কেজি প্রতি ৮০ থেকে ৬০ টাকায় এবং লেবুর হালি বিক্রি হচ্ছে ১০ থেকে ১৫ টাকায়।

অন্যদিকে শুকনা মরিচ ১৫০ থেকে ২৫০ টাকা, রসুন ৮০ থেকে ১৩০ টাকা, আদা ২০ টাকা ১০০ টাকা, হলুদ ১৬০ টাকা থেকে ২২০ টাকায় প্রতি কেজি বিক্রি হচ্ছে।

আর প্রতি কেজি চিনি বিক্রি ৭৫ টাকা আর প্যাকেট চিনি কেজি বিক্রি হচ্ছে ৭৮ থেকে ৮০ টাকায় বিক্রি  হচ্ছে।

বাজারে সব ধরনের চালের দাম কেজিতে ১ থেকে ২ টাকা কমেছে। বিআর ২৮ চাল বিক্রি হচ্ছে ৪৯ থেকে ৫১ টাকা, মিনিকেট ৬০ থেকে ৬২ টাকা, পাইজাম চাল ৪৯ টাকা, মোটা চাল ৪৫ থেকে ৪৭ টাকা, নাজিরশাইল চাল ৬৫ থেকে ৬৭ টাকা, পোলাওর চাল ৯০ থেকে ১০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

ডিমের দাম আগের মতোই আছে। লাল ডিম ১০০ টাকা, হাঁসের ডিম ১৫০ টাকা সোনালী (কক) মুরগির ডিম ডজন বিক্রি হচ্ছে ১৫০ টাকায়।

তবে বেড়েছে মুরগির দাম। বাজারে প্রতি কেজি সোনালি (কক) মুরগি বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৩০ টাকায়। ব্রয়লার মুরগি কেজি বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৩০ টাকা। লেয়ার মুরগি কেজিতে ২০  টাকা দাম বেড়ে ২২০ থেকে ২৩০ টাকায় বিক্রি হচ্ছে।

Advertisement
Share.

Leave A Reply