fbpx

বাজেটে দাম বাড়বে ও কমবে যেসব পণ্যের

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২২-২৩ অর্থবছরের জাতীয় বাজেটে পণ্যের দাম বাড়ানো ও কমানোর পাশাপাশি বিভিন্ন ধরনের পণ্যে শুল্ক ও কর আরোপ এবং দেশীয় শিল্প সুরক্ষায় শুল্ক ও ভ্যাট ছাড়ের প্রস্তাবনা দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আজ ৯ জুন (বৃহস্পতিবার) অর্থমন্ত্রী জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের এই বাজেট পেশ করেন।

অর্থমন্ত্রীর ঘোষণা অনুযায়ী আমদানি করা বিলাস পণ্য, যেমন- বডি স্প্রে, প্রসাধনী পণ্য, জুস, প্যাকেটজাত খাদ্য ইত্যাদি ক্ষেত্রে আমদানিতে নতুন করে শুল্ক আরোপ হতে পারে। যদিও ইতোমধ্যে গত ২৩ মে এক প্রজ্ঞাপনে বিদেশি ফল, বিদেশি ফুল, ফার্নিচার ও কসমেটিকস জাতীয় প্রায় ১৩৫টি এইচএস কোডভুক্ত পণ্যের ওপর আমদানি পর্যায়ে বিদ্যমান ৩ শতাংশের পরিবর্তে ২০ শতাংশ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ করা হয়।

এবারের বাজেটে যেসব পণ্যের দাম বাড়বে: বডি স্প্রে, প্রসাধনী পণ্য, জুস, প্যাকেটজাত খাদ্য, মদ, বিড়ি, সিগারেট, তামাক, গুল, জর্দা, মোটরসাইকেল, পনির, দই, এসি, মোবাইল, পেপার কাপলেট, জিআই ফিটিং, অ্যালুমিনিয়াম ফয়েল, গাড়ির সিলিন্ডার,   লাইটার, প্রিন্টারের টোনার, ট্রেনের প্রথম শ্রেণির ভাড়া, মেডিটেশন সেবার জন্য ব্যবহৃত যন্ত্রপাতি, কিট-মাস্ক, কোভিড-১৯ সরঞ্জাম। দুই স্ট্রোক ও ফোর স্ট্রোক ইঞ্জিনের সিএনজি, আমদানি করা মোবাইল চার্জার, কার্বন ডাই-অক্সাইড, আমদানি করা পেপার কাপ এবং প্লেট। এছাড়া আমদানি করা তৈরি পোশাকে ৪৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা হয়েছে।

দাম কমবে যেসব পণ্যের: ল্যাপটপ, ডেস্কটপ, প্রিন্টার, কম্পিউটার, আইসিটি পণ্য, দেশিও ডায়াপার, স্যানিটারি ন্যাপকিন, দেশে তৈরি গাড়ি, দেশে উৎপাদিত মুঠোফোন, রড, নির্মাণ সামগ্রী, মাইক্রোওয়েভ ওভেন, মুড়ি, প্রেসার কুকার, পাওয়ার টিলার।

অগ্রিম কর আরোপের কারণে দাম বাড়বে মদ জাতীয় পণ্যের। প্রস্তাবিত বাজেটে মদ আমদানিতে অগ্রিম কর ২০-২৫ শতাংশ বৃদ্ধি পাচ্ছে।

দেশীয় পণ্য সুরক্ষায় শুল্ক আরোপে আমদানি করা স্মার্ট মোবাইল ফোনের দাম আরেক দফায় বৃদ্ধি পেতে পারে। সেক্ষেত্রে সুবিধা পাচ্ছে দেশীয় কোম্পানিগুলো। শুল্ক বৃদ্ধির কারণে আমদানি করা ফ্রিজ ও এসির দাম আরেক দফা বাড়তে পারে। দাম বাড়তে পারে আমদানি করা সব ধরনের বিলাসবহুল হোম অ্যাপ্লায়েন্সের। এদিকে ব্রডব্যান্ড ইন্টারনেটে ভ্যাট, খুচরা বাজারে মোবাইল ফোনের ওপর ৫% ভ্যাট আরোপ করা হচ্ছে। যার ফলে মোবাইল ফোন এবং ইন্টারনেটের দাম বেড়ে যাবে।

অর্থমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, ব্রডব্যান্ড ইন্টারনেটের ওপর বিদ্যমান ৫% ভ্যাট বাড়িয়ে ১০% করতে যাচ্ছে। এছাড়া নতুন করে খুচরা পর্যায়ে মোবাইল ফোন বিক্রির ওপর ৫% ভ্যাট আরোপ করা হয়েছে।

দাম বৃদ্ধি তালিকায় যুক্ত হচ্ছে বিলাসবহুল গাড়ি। ৪০০০ সিসি’র ওপরে বিলাসবহুল রিকন্ডিশন গাড়িতে সম্পূরক শুল্ক, নিয়ন্ত্রণমূলক শুল্ক ও আগাম কর ও ভ্যাট মিলিয়ে কর প্রায় সাড়ে ৮০০ শতাংশে করভার রয়েছে। প্রস্তাবিত বাজেটে ওই করভার এক হাজার শতাংশ প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

Advertisement
Share.

Leave A Reply