fbpx

বাড়ছে না আয়কর রিটার্ন দাখিলের সময়

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চলতি বছর আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা আর সময় বাড়ানো হচ্ছে না বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য (কর নীতি) মো.আলমগীর হোসেন।

করোনাকালীন অনেকেই শেষ মুহূর্তে আয়কর বিবরণী জমা দেওয়ার সময় বাড়ানোর আশা করলেও সেটি সম্ভব হচ্ছে না। সেক্ষেত্রে আগামী ৩০ নভেম্বর আয়কর বিবরণী বা রিটার্ন জমা দেওয়ার সময় শেষ হবে। এরপর কেউ যদি রিটার্ন জমা দিতে চায়, তাহলে তাকে জরিমানা দিতে হবে।

মো. আলমগীর হোসেন বলেন, ‘এবার আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা বাড়ানো হবে না। কারও কোনো সমস্যা থাকলে নির্ধারিত সময়ের মধ্যে সংশ্লিষ্ট কমিশনারের কাছে সময়ের আবেদন করলে বিনা জরিমানায় এক মাস সময় পাবে।’

তিনি আরও বলেন, আইন অনুযায়ী জরিমানাসহ আয়কর বিবরণী দাখিলে চার মাস পর্যন্ত সময় দেওয়া রয়েছে। তাই জরিমানা এড়াতে নির্ধারিত সময়ের মধ্যে করদাতাদের আয়কর বিবরণী দাখিলের অনুরোধ জানান রাজস্ব বোর্ডের এই কর্মকর্তা।

বর্তমানে দেশে টিআইএন নম্বরধারীর সংখ্যা ৬০ লাখের বেশি। প্রতিবছরই তাদের আয়কর বিবরণী জমা দেওয়ার নিয়ম রয়েছে।

আয়কর অধ্যাদেশ অনুযায়ী, প্রতি বছর ৩০ নভেম্বরের মধ্যে গত বছরের আয়কর রিটার্ন দাখিল করতে হবে।

তবে গতবছর করোনার কারণে এই সময়সীমা এক মাস বাড়ানো হচ্ছিল। এবছরও তাই অনেক সময় বাড়ানোর আশা করছিলেন। কিন্ত সে সম্ভাবনা নাকচ করে দিয়েছে এনবিআর।

গতবারের মতো এবারও আয়কর মেলা না হলেও এনবিআর সারা দেশের ৩১টি কর অঞ্চল ও ৬৪৯টি সার্কেলে আয়কর দাতাদের প্রয়োজনীয় সব সেবা দিতে নভেম্বর মাসকে ‘সেবা মাস’ হিসেবে পালন করছে। যেখানে প্রতিটি কর অঞ্চলে মেলার পরিবেশ সৃষ্টি করে আয়কর বিবরণি জমা এবং এই সংক্রান্ত তথ্য দেওয়া হচ্ছে।

Advertisement
Share.

Leave A Reply