fbpx

‘বিকাশ’ ও ‘নগদ’কে বাংলাদেশ ব্যাংকের হুঁশিয়ারি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মোবাইলে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান (এমএফএস) বিকাশ ও নগদকে একে অপরের বিরুদ্ধে অপপ্রচার না চালানোর নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি তাদের সুশৃঙ্খলভাবে কার্যক্রম পরিচালনা করারও নির্দেশ দেওয়া হয়। গত বুধবার বিকাশ ও নগদের সঙ্গে অনুষ্ঠিত আলোচনায় এই নির্দেশ প্রদান করা হয়।

কেন্দ্রীয় ব্যাংক নগদের একটি বিজ্ঞাপন প্রচারকে কেন্দ্র করে এই আদেশ দেয়। যেখানে দেখানো হয়েছে, নগদ, বিকাশ ও এর প্রধান নির্বাহীকে জড়িয়ে বিভিন্ন ভিডিও চিত্র তৈরি, নগদের সেবার বিরুদ্ধে সারা দেশে পোস্টার ছড়ানো এবং এজন্য অজ্ঞাত ১০ হাজার জনের বিরুদ্ধে মামলাকে কেন্দ্র করে। আর্থিক খাতে এমন আচরণ মেনে নেয়া হবে না বলেও হুঁশিয়ারি দেয় বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণ কাঠামোর মধ্যে থেকেই সব পক্ষকে কার্যক্রম পরিচালনা করতে হবে বলে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় এ ব্যাংক। দুই প্রতিষ্ঠানকে আর্থিক বাজারে সুশৃঙ্খল পরিবেশ ফেরানোর পরামর্শও দেওয়া হয়েছে। জনগণের টাকার নিরাপত্তা দিতে কেন্দ্রীয় ব্যাংক নতুন সিদ্ধান্ত নিতে পিছপা হবে না বলেও তাদের সতর্ক করে। তাই যেকোনো প্রচারণা ও কার্যক্রম চালানোর আগে তা বিশ্লেষণ করে দেখতে হবে বলেও জানায় তারা।

কেন্দ্রীয় ব্যাংক ডাক বিভাগের আর্থিক প্রতিষ্ঠান নগদকে জানিয়েছে, নগদ ডাক বিভাগের সেবা হলেও কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদনের চেষ্টা করছে। এজন্য প্রতিষ্ঠানটিতে অন্তর্বর্তীকালীন অনুমোদনও দিয়েছে। পাশাপাশি নগদের জমা টাকার লেনদেনে ডাক বিভাগের পুরো নিয়ন্ত্রণ আরোপ করতে বলেছে ।

এ বিষয়ে নগদের একজন মুখপাত্র আনুষ্ঠানিকভাবে জানান, বিজ্ঞাপন প্রচারের বিষয়ে বাংলাদেশ ব্যাংক থেকে তাঁরা এখনও আনুষ্ঠানিক কোনো নির্দেশনা পাননি। তবে রবিবারের পর নগদের ওই বিজ্ঞাপন আর প্রচার হবে না।

বিকাশের যোগাযোগ বিভাগের প্রধান শামসুদ্দিন হায়দার বৈঠকটি নিয়ে বলেন, বিকাশ বাজারে যে শৃঙ্খলা বজায় রেখে সেবা দিচ্ছে, তা বজায় রাখতে বলা হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণের মধ্যে থেকে সেবা ছড়িয়ে দিতে বলা হয়েছে।

 

Advertisement
Share.

Leave A Reply