fbpx

বিক্ষোভে ফুঁসে উঠেছে শ্রীলঙ্কা, রাজাপাকসের পৈত্রিক বাড়িতে আগুন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

উত্তাল গণবিক্ষোভের মুখে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে পদত্যাগ করতে বাধ্য হলেও দেশটিতে বিক্ষোভকারীরা আন্দোলন চালিয়ে যাচ্ছে। সান্ধ্য আইনের মধ্যে তারা রাজাপাকসের পৈত্রিক বাড়িতে আগুন দিয়েছে, ক্ষমতাসীন দলের কয়েকজন এমপি এবং একজন বিচারপতির বাড়িও জ্বালিয়ে দিয়েছে।

চলমান এই বিক্ষোভে সহিংসতায় একজন এমপি মারা গেছেন। তবে দেশটির পুলিশ জানিয়েছেন, তিনি নিজেই নিজের উপর গুলি চালান। বিবিসি, রয়টার্স, টাইমস অব ইন্ডিয়াসহ একাধিক গণমাধ্যম থেকে এ তথ্য জানা গেছে।

বিবিসি জানিয়েছে, কলম্বোয় সহিংসতায় ওই সংসদ সদস্যসহ পাঁচজন নিহত হয়েছে, আহত হয়েছে প্রায় দুইশ জন।

দেশটির বর্তমান প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে মাহিন্দা রাজাপাকসের ছোট ভাই। শ্রীলঙ্কার চলমান আর্থিক সংকট ও চরম দুর্দশার জন্য তাদেরকেই দায়ী করে আসছে দেশটির বিরোধী দলগুলো। অভিযোগ, অর্থনীতির ভুল ব্যবস্থাপনার কারণে শ্রীলঙ্কা বিদেশি ঋণে ডুবতে বসেছে, রিজার্ভ ঠেকেছে তলানিতে।

গত কয়েক সপ্তাহ ধরে দেশটির হাজার হাজার মানুষ প্রেসিডেন্ট গোটাবায়া এবং প্রধানমন্ত্রী মাহিন্দার পদত্যাগের দাবিতে বিক্ষোভ করে আসছে।

সোমবার শ্রীলঙ্কার রাজধানী কলম্বোয় সরকারবিরোধীদের একটি বিক্ষোভস্থলে ক্ষমতাসীন দলের সমর্থকদের হামলার ঘটনা ঘটে। এর পরপরই প্রধানমন্ত্রীর পদত্যাগের খবর আসে। পাশাপাশি স্বাস্থ্যমন্ত্রী চান্না জয়াসুমানা এবং শ্রমমন্ত্রী বিদুরা বিক্রমানায়েকেও পদত্যাগ করেছেন বলে জানা যায়।

শ্রীলঙ্কার ডেইলি মিররের প্রতিবেদনে বলা হয়েছে, দেশজুড়ে চলা রাজনৈতিক সঙ্কট সমাধানে শুক্রবার এক বিশেষ বৈঠকে প্রেসিডেন্ট গোটাবায়া বড় ভাই মাহিন্দাকে পদত্যাগ করার অনুরোধ জানান। এর তিন দিন পর তিনি পদত্যাগ করেন।

ধারণা করা হচ্ছে, মাহিন্দা রাজাপাকসে পদত্যাগ করায় প্রেসিডেন্ট গোটাবায়া একটি সর্বদলীয় মন্ত্রিসভা গঠনের জন্য পার্লামেন্টে থাকা সব রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানাবেন। এর আগে দেশটির বিরোধী এসজেবি পার্টি নিশ্চিত করেছে, তাদের নেতা সাজিথ প্রেমাদাসা সম্ভাব্য অন্তর্বর্তী সরকারের প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করবেন না।

বিবিসি বলছে, ক্ষমতাসীন দলের সমর্থকদের এ হামলার ঘটনার পর দেশজুড়ে কারফিউ জারি করা হয়েছে। তবে বুধবার পর্যন্ত কারফিউ জারির পর পরিস্থিতি আরও জটিল হওয়ার খবর মিলছে।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে কুরুনাগেলা শহরে রাজাপাকসের পৈত্রিক বাড়িতে আগুন দিয়েছে বিক্ষোভকারীরা। একই শহরে সাবেক মন্ত্রী জনস্টেন ফার্নান্দোর একটি বারও জ্বালিয়ে দেওয়া হয়েছে।

এছাড়া কলম্বোয় এমপি মাহিপালা হেরাথ, জানাকা বান্দ্রার বাড়িতেও অগ্নিসংযোগ করেছে বিক্ষোভকারীরা।

এনডিটিভি বলছে, বিক্ষোভকারীরা দুই এমপির পাশাপাশি সাবেক তিন মন্ত্রীর বাড়িতে আগুন দিয়েছে। এক ভিডিওতে এমপি সনাথ নিশানথার বাড়িতে আগুন দেওয়ার পর জ্বলন্ত ঘর থেকে আগুনের শিখা উঠতে দেখা যায়।

আরেকটি ভিডিওতে শ্রীলংকার রাজনৈতিক দল এসএলপিপি’র রাজনীতিবিদদের বাড়িঘর এবং যানবাহনে বিক্ষোভকারীদেরকে আগুন দিতে দেখা গেছে।

শ্রীলঙ্কায় দীর্ঘ ২৬ বছর ধরে সামরিক অভিযান চালানোর পর ২০০৯ সালে দেশটির সামরিক বাহিনী তামিল টাইগারদের পরাজিত করে। ফলে সেখানে গৃহযুদ্ধের সমাপ্তি ঘটে। সেই গৃহযুদ্ধের পর ক্ষমতায় আসেন মাহিন্দা রাজাপাকসে ও তার দল। পরবর্তীতে আবারও নির্বাচনে জয়ী হয় এই পরিবার। দীর্ঘমেয়াদে শাসনভার পরিচালনার কারণে এই পরিবারের বিরুদ্ধে দুর্নীতিসহ নানাবিধ অভিযোগ রয়েছে।

Advertisement
Share.

Leave A Reply