fbpx

বিশেষ সুবিধা দাবি করতে পারবেন না রেলমন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা-সচিব

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গোটা দেশে যখন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন ও তাঁর স্ত্রী শাম্মী আকতার মনিকে নিয়ে সমালোচনা চলছে, ঠিক সেই মূহুর্তে নতুন এক নির্দেশনা দিয়েছে রেলপথ মন্ত্রণালয়।

রবিবার বিকালে রেলমন্ত্রীর একান্ত সচিব (যুগ্ম সচিব) মোহাম্মদ আতিকুর রহমান স্বাক্ষরিত এক অফিস আদেশে বলা হয়, ‘এখন থেকে রেলমন্ত্রীর একান্ত সচিব, সহকারী একান্ত সচিব, ব্যক্তিগত কর্মকর্তা এবং আত্মীয়স্বজনের সুপারিশে ট্রেনে কোনো প্রকার বিশেষ সুযোগ-সুবিধা দাবি করা যাবে না।’

তবে মন্ত্রীর সুপারিশে ট্রেনে কোনো প্রকার বাড়তি সুযোগ-সুবিধা পাওয়া যাবে কি না, সে বিষয়ে কিছু বলা হয়নি।

আদেশে আরও বলা হয়েছে, ‘সম্প্রতি দেখা যাচ্ছে রেলমন্ত্রীর একান্ত সচিব, সহকারী একান্ত সচিব এবং ব্যক্তিগত কর্মকর্তাদের অগোচরে তাদের রেফারেন্সে আত্মীয়, পরিবারের সদস্য, বন্ধু-বান্ধব পরিচয় উল্লেখ করে বিভিন্ন রেলস্টেশনে টিকিট দাবিসহ ট্রেনে উঠে বিশেষ সুবিধা দাবি করছেন। এছাড়া অনেকেই মন্ত্রীর একান্ত সচিব, সহকারী একান্ত সচিব এবং ব্যক্তিগত কর্মকর্তাদের কাছে আত্মীয় পরিচয়ে বাংলাদেশ রেলওয়ের বিভিন্ন প্রকল্প পরিচালকদের কাছে বিভিন্ন প্রকার অবৈধ সুযোগ সুবিধার জন্য মোবাইলে যোগাযোগ করছেন। বিষয়টি মন্ত্রীকে অবহিত করা হলে তিনি তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা প্রদান করার পাশাপাশি মোবাইল নম্বরগুলোকে আইন প্রয়োগকারী সংস্থার কাছে প্রেরণ করে তাদের সঠিক পরিচয় জানার জন্য নির্দেশ দিয়েছেন। এ ধরনের ক্ষেত্রে সংশ্লিষ্ট সব কর্মকর্তা-কর্মচারীকে বিভ্রান্তি না হওয়ার জন্য এবং দাপ্তরিক প্রক্রিয়া অনুসরণ না করে কোনো কার্যক্রম গ্রহণ না করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়।’

গত ৪ মে দিবাগত রাতে খুলনা থেকে ঢাকাগামী আন্তঃনগর সুন্দরবন এক্সপ্রেস ট্রেনে ‘রেলমন্ত্রীর আত্মীয়’ পরিচয় দিয়ে তিন যাত্রী ভ্রমণ করেন। কিন্তু বিনা টিকিটে ভ্রমণ করায় তাদের জরিমানা করেন রেলের ভ্রাম্যমাণ টিকিট পরীক্ষক (টিটিই) শফিকুল ইসলাম। পরে রেলমন্ত্রীর সহধর্মিণীর ফোনের পর সেই টিটিকে বরখাস্ত করা হয়।

এরপর থেকেই সমালোচনার মুখে পড়েন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। এমনকি ওই যাত্রীদের চেনেন না বলেও দাবি করেন তিনি। কিন্তু তাতেও পার পান নি। শেষমেষ তিনি স্বীকার করতে বাধ্য হন, ওই তিন যাত্রী রেলমন্ত্রীর স্ত্রীর আত্মীয়।

এরপর রবিবার সংবাদ সম্মেলনে টিটিই শফিকুল ইসলামের বরখাস্তের আদেশ প্রত্যাহার করার কথা জানান রেলমন্ত্রী।

Advertisement
Share.

Leave A Reply