fbpx

বিশ্ববাজারে বেড়েছে স্বর্ণের দাম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গত এক সপ্তাহে বিশ্ববাজারে বেড়েছে স্বর্ণ, রুপা ও প্লাটিনামের দাম। সপ্তাজুড়ে স্বর্ণের দাম দুই শতাংশ, রুপার দাম প্রায় দেড় শতাংশ এবং প্লাটিনামের দাম প্রায় চার শতাংশ বেড়েছে।

এক সপ্তাহে স্বর্ণের দামে বড় উত্থান হওয়ায় এখন প্রতি আউন্সের দাম প্রায় এক হাজার ৯০০ টাকা দাঁড়িয়েছে। গেল সপ্তাহে প্রতি আউন্স স্বর্ণের দাম বেড়েছে ৩৭ দশমিক ২০ ডলার। ফলে প্রতি আউন্স স্বর্ণের দাম দাঁড়িয়েছে এক হাজার ৮৯৭ দশমিক ২৫ ডলারে। এর আগের সপ্তাহে প্রতি আউন্স স্বর্ণের দাম ছিল এক হাজার ৮৬০ দশমকি শূন্য পাঁচ ডলার।

এ বছরের জানুয়ারি শেষে বিশ্ববাজারে প্রতি আউন্স স্বর্ণের দাম ছিল এক হাজার ৭৯১ দশমিক ৩৬ ডলার। সে হিসেবে ফেব্রুয়ারিতে প্রতি আউন্স স্বর্ণের দাম বেড়েছে ১০৫ দশমিক ৮৯ ডলার। বিশ্ববাজারে স্বর্ণের দাম বাড়ার প্রেক্ষিতে দেশের বাজারেও স্বর্ণের দাম বাড়ানো হয়েছে।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) গত ৯ ফেব্রুয়ারি দেশের বাজারে মান অনুযায়ী স্বর্ণের দাম প্রতি ভরিতে ২৯১ টাকা থেকে এক হাজার ৮৬৭ টাকা পর্যন্ত বাড়ায়। ১০ ফেব্রুয়ারি থেকে স্বর্ণের এ নতুন দাম কার্যকর হয়েছে।

নতুন দাম অনুযায়ী, বাজারে এখন ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম এক হাজার ৮৬৭ টাকা বাড়িয়ে এখন ৭৫ হাজার টাকায় বিক্রি করা হচ্ছে। ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম এক হাজার ৬৯১ টাকা বাড়িয়ে ৭১ হাজার ৬৭৫ টাকা এবং ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৮১৪ টাকা বাড়িয়ে ৬১ হাজার ৮১৯ টাকা করা হয়েছে। আর সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ২৯১ টাকা বাড়িয়ে করা হয়েছে ৫১ হাজার ২০৫ টাকা।

স্বর্ণের পাশাপাশি বিশ্ববাজারে রুপার দামও বেড়েছে। গত এক সপ্তাহে ১ দশমিক ৩৯ শতাংশ বেড়ে প্রতি আউন্স রুপার দাম দাঁড়িয়েছে ২৩ দশমিক ৮৯ ডলারে। এছাড়া প্লাটিনামের দাম বেড়েছে ৩ দশমিক ৯১ শতাংশ। ফলে প্রতি আউন্স প্লাটিনামের দাম বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৬৭ দশমিক ৬৫ ডলার।

Advertisement
Share.

Leave A Reply