fbpx

বিশ্বব্যাপী মৃত্যু প্রায় ২৬ লাখ, সুস্থ ৯ কোটিরও বেশি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনা আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এখন পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ১১ কোটি ৪৯ লাখ ৯৫ হাজার ৪১৬ জন। আর এ রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন ২৫ লাখ ৫০ হাজার ২৯৬ জন মানুষ। এ রোগে বিশ্বে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৯ কোটি ৭ লাখ ২১ হাজার ২৪২ জন।

মঙ্গলবার (২ মার্চ) বেলা ১২ পর্যন্ত করোনা সংক্রমণ সম্পর্কিত পরিসংখ্যান নিয়ে কাজ করা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে সর্বশেষ বিশ্বের করোনা পরিস্থিতির এ তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, করোনার প্রভাবে এখন পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র সবচেয়ে খারাপ সময় পার করছে। দেশটিতে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা এখনো বেড়েই চলেছে। যুক্তরাষ্ট্রে এখন করোনা সংক্রমিত রোগীর সংখ্যা ২ কোটি ৯৩ লাখ ১৪ হাজার ২৫৪ জন। আর করোনায় মারা গেছেন ৫ লাখ ২৭ হাজার ২২৬ জন। দেশটিতে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১ কোটি ৯৮ লাখ ১৭ হাজার ৫৩২ জন।

অন্যদিকে, বরাবরের মতোই সংক্রমণ তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার বৃহত্তম দেশ ভারত। এখন পর্যন্ত দেশটিতে করোনায় সংক্রমিত রোগীর সংখ্যা ১ কোটি ১১ লাখ ২৪ হাজার ৫২৭ জন। আর প্রাণ হারিয়েছেন ১ লাখ ৫৭ হাজার ২৭৫ জন।

এদিকে ব্রাজিলের অবস্থাও বেশ সংকটপূর্ণ। তৃতীয় স্থানে থাকা দেশটিতে করোনা সংক্রমিত রোগীর সংখ্যা ১ কোটি ৫ লাখ ৮৯ হাজার ৬০৮ জন। আর এতে মারা গেছেন ২ লাখ ৫৫ হাজার ৮৩৬ জন।

তালিকার চতুর্থ স্থানে রাশিয়া, পঞ্চম যুক্তরাজ্য এবং ষষ্ঠ ফ্রান্স। আর সপ্তম স্থানে স্পেন, অষ্টম স্থানে ইতালি, নবম স্থানে তুরস্ক এবং দশম স্থানে আছে জার্মানি। এই তালিকায় বাংলাদেশের স্থান ৩৩ তম।

প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। গত বছরের ৯ জানুয়ারি দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয়। কিন্তু তার ঘোষণা আসে ১১ জানুয়ারি।

চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে বিভিন্ন দেশে করোনা ছড়িয়ে পড়ে।

এরপর চীনের বাইরে ফিলিপাইনে গত বছর ২ ফেব্রুয়ারি করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত বছর ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারী হিসেবে ঘোষণা করে।

Advertisement
Share.

Leave A Reply