fbpx

বিশ্বে খাবারের দাম রেকর্ড ছাড়িয়েছে : ফাও

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিশ্বে খাবারের দাম রেকর্ড ছাড়িয়েছে বলে সতর্ক করেছে জাতিসংঘের খাদ্য বিষয়ক সংস্থা (ফাও)। সংস্থাটির সম্প্রতি প্রকাশিত একটি প্রতিবেদনে জানানো হয়েছে, ২০১৪ সালের পর গত নভেম্বরে গোটা বিশ্বের খাদ্যদ্রব্যের দাম রেকর্ড মাত্রায় বৃদ্ধি পেয়েছে। দেখা দিয়েছে খাবারের সংকট।

সংস্থাটি বলছে, মহামারীতে কর্মসংস্থান হারানো ও আয় কমে যাওয়ায় বৃহত্তর একটি জনগোষ্ঠী বাড়তি চাপে পড়েছে।

ফাও জানায়, বিশ্বের ৪৫ দেশে খাদ্যের প্রবল সংকট তৈরি হয়েছে। এর মধ্যে ৩৪টি আফ্রিকার দেশ। এখনই সাহায্য না পেলে, অনাহারজনিত কারণে মৃত্যু হতে পারে অনেকের।

মহামারীর কারণেই গত ছয় বছরের মধ্যে রেকর্ড দাম ছুঁয়েছে গোটা বিশ্বের খাদ্যদ্রব্য। পরিস্থিতি এমন চলতে থাকলে সামনে দাম আরও বাড়বে বলে আশঙ্কা করছেন বাজার বিশেষজ্ঞরা।

ফাও’ এর প্রতিবেদনে দেখা যায়, সবচেয়ে বেশি দাম বেড়েছে ভোজ্য তেলের। বিশ্ববাজারে পাম তেলের দাম বৃদ্ধির কারণেই ভোজ্য তেলের দাম বেড়েছে প্রায় ১৪ দশমিক পাঁচ শতাংশ। চাল, গম, ভুট্টা, জোয়ারসহ সব খাদ্যবস্তুরই দামও বেড়েছে।

এদিকে আরেক নিত্য প্রয়োজনীয় দ্রব্য চিনির দাম বেড়েছে তিন দশমিক তিন শতাংশ। গত বছর দুগ্ধজাত খাবার এবং মাংসের দাম ১৩ দশমিক ৭ শতাংশ কমেছিল। কিন্তু এ বছর তা প্রায় এক শতাংশ বৃদ্ধি পেয়েছে।

সংকটে পড়া দরিদ্র দেশগুলো সাহায্য না পেলে পরিস্থিতি ভয়াবহ হওয়ার আশঙ্কা প্রকাশ করে প্রতিবেদনে বলা হয়েছে যে, করোনা মহামারির প্রকোপ না কমলে বিশ্বজুড়ে চলমান এই খাদ্যসংকট আরও বাড়বে।

 

Advertisement
Share.

Leave A Reply