fbpx

বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু কাল

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গাজীপুরের টঙ্গীর তুরাগ নদের তীরে আগামীকাল শুক্রবার শুরু হচ্ছে মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় সমাবেশ ৫৭তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। শুক্রবার বাদ ফজর থেকে ইজতেমার কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলেও অনানুষ্ঠাকিভাবে আজ বৃহস্পতিবার বাদ আসর থেকে আম বয়ানের মধ্য দিয়ে ইজতেমার কাজ শুরু হবে।

প্রথম পর্বের ইজতেমায় মাওলানা জুবায়ের অনুসারী মুসল্লিরা অংশগ্রহণ করছেন। তারা ইজতেমা ময়দানে জেলাওয়ারি নির্দিষ্ট খিত্তা অনুসারে অবস্থান নিচ্ছেন। বিদেশি মুসল্লিদের জন্য ময়দানের পশ্চিমাংশে টিনের ছাউনিযুক্ত বিশেষ কামরার ব্যবস্থা করা হয়েছে। ইজতেমা ময়দান ছাড়াও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের মোতায়েন করা হচ্ছে নির্দিষ্ট পয়েন্টগুলোতে। ঢাকা ও গাজীপুর মেট্রোপলিটন পুলিশ সড়ক-মহাসড়কে যানজট নিরসনে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। প্রস্তুত করা হয়েছে মেডিক্যাল ক্যাম্প ও হাসপাতালের অতিরিক্ত বেড ও পর্যাপ্ত অ্যাম্বুলেন্স। ইজতেমায় আসা-যাওয়ার জন্য পাঁচ জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে।

ইতোমধ্যে ইজতেমা উপলক্ষে বিভিন্ন জেলার মুসল্লিরা বাস, ট্রেন ও নৌপথে দলে দলে ময়দানে প্রবেশ শুরু করেছেন। জায়গা না পাওয়ার আশঙ্কায় আগেই ময়দানে প্রবেশ করে জেলাওয়ারী খিত্তায় অবস্থান নিচ্ছেন মুসল্লিরা। এছাড়া পাকিস্তান, ভারতের দিল্লি, আরব দেশের বিদেশি সাথীরাও ইতোমধ্যে ময়দানে উপস্থিত হয়েছেন।

নিরাপত্তা বলয়ে থাকবে ইজতেমা ময়দান। র‍্যাবের পক্ষ থেকে আকাশে হেলিকপ্টার টহল দেবে। সিসি ক্যামেরা ও সুউচ্চ ওয়াচ টাওয়ার থেকে মনিটরিং করা হবে সবার গতিবিধি।

পুলিশের ব্রিফিংএ বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বলেছেন, গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে আগামীকাল অনুষ্ঠিত হতে যাচ্ছে ৫৭তম বিশ্ব ইজতেমার প্রথম ধাপ। ইজতেমায় যোগ দিতে ইতোমধ্যে ময়দানে আসতে শুরু করেছেন মুসল্লিরা। আগত দেশ বিদেশি মুসল্লিদের সেবায় পুরো ময়দান নিরাপত্তা বলয়ে থাকবে। র‌্যাব পুলিশসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা মোতায়েন রয়েছেন। ড্রোন ক্যামেরার মাধ্যমে ময়দান ও আশপাশ এলাকা নিরাপত্তা পযর্বেক্ষনে ওয়াচ করা হচ্ছে। ইজতেমা ময়দানে কোন সমস্যা হলে জরুরি প্রয়োজনে নিকটস্থ পুলিশ কন্টোলকে জানান, কোন কিছু রা পেলে জরুরি সেবা ৯৯৯ কল করার অনেুরাধে জানিয়েছেন।

Advertisement
Share.

Leave A Reply