fbpx

ব্রডব্যান্ডের গতিতে শ্রীলঙ্কা,পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সম্প্রতি ইন্টারনেট পরিমাপ নিয়ে আন্তর্জাতিক সংস্থা ওকলা এক গবেষণার ফল প্রকাশ করেছে। সেখানে দেখা গেছে, মোবাইল ইন্টারনেটের গতিতে ১৪০ টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩৬ তম। আর ব্রডব্যান্ডে ১৭৫ টি দেশের মধ্যে ইন্টারনেটের গতিতে বাংলাদেশের অবস্থান ৯৬ তম।

ওকলা ‘স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স’ নামের এই প্রতিবেদন প্রকাশ করে। যেখানে প্রতিষ্ঠানটি একটি দেশের মোবাইল ও ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেটের গতি কেমন, সেটি নির্ধারণ করে।

ব্রডব্যান্ডের গতিতে শ্রীলঙ্কা,পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

ওকলা ‘স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স’ নামের এই প্রতিবেদন প্রকাশ করে।

প্রতিষ্ঠানটির সর্বশেষ জানুয়ারি মাসের প্রতিবেদন বলছে, মোবাইল ইন্টারনেটের গতিতে বাংলাদেশের গড় ডাউনলোড গতি ১০ দশমিক ৫৭ এমবিপিএস এবং আপলোডের গতি ৭ দশমিক ১৯ এমবিপিএস। এই গতিতে বাংলাদেশের পেছনে আছে শুধু আফগানিস্তান, যার অবস্থান ১৪০ নম্বরে। আর মোবাইল ইন্টারনেট গতিতে আফ্রিকার দেশ উগান্ডা, সোমালিয়া, সুদান, জাম্বিয়া, ইথিওপিয়ার মতো দেশও  বাংলাদেশের চেয়ে এগিয়ে রয়েছে।

বাংলাদেশের ব্রডব্যান্ড ইন্টারনেট গতি নিয়ে তারা বলছে, ডাউনলোড গতি ৩৩ দশমিক ৫৪ এমবিপিএস এবং আপলোডের গতি ৩৩ দশমিক ৯৬ এমবিপিএস। তবে এই গতিতে শ্রীলঙ্কা, নেপাল, মালদ্বীপ, ভুটান, পাকিস্তান ও আফগানিস্তানের চেয়ে বাংলাদেশ এগিয়ে আছে।

Advertisement
Share.

Leave A Reply