fbpx

ব্লগার অভিজিৎ হত্যা মামলার রায় ১৬ ফেব্রুয়ারি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ব্লগার ও লেখক অভিজিৎ রায়কে হত্যা মামলার রায় ঘোষণার জন্য ১৬ ফেব্রুয়ারি দিন ধার্য করেছে আদালত। ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান আজ বৃহস্পতিবার রাষ্ট্র ও আসামি পক্ষের শুনানি শেষে ওই দিন রায়ের তারিখ ধার্য করেন।

গতকাল বুধবার রাষ্ট্রপক্ষে মামলায় অভিযুক্ত সব আসামির মৃত্যুদণ্ড চেয়ে যুক্তিতর্ক উপস্থাপন শেষ করেন গোলাম সারোয়ার খান। তিনি আদালতে বলেন, এ মামলায় রাষ্ট্রপক্ষে ২৮ জন সাক্ষী আদালতে সাক্ষ্য দিয়েছেন। এর মধ্যে আদালতে তিন আসামি১৬৪ ধারায় স্বীকারোক্তি দিয়েছেন। এবং রাষ্ট্রপক্ষ আসামিদের বিরুদ্ধে আনা অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণ করতে সক্ষম হয়েছে। গতকাল আদালতে যুক্তিতর্ক উপস্থাপন শেষ না হওয়ায় আজও শুনানির দিন ঠিক করেন আদালত। আজ উভয় পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষ হওয়ায় কারণে আদালত রায় ঘোষণার দিন ধার্য করেন।

এদিকে মামলার সকল নথিপত্র বলছে, ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির কাছে চাপাতির কোপে ব্লগার ও লেখক অভিজিৎ রায় মারা যান। এ সময় তাঁর সাথে থাকা স্ত্রী রাফিদা আহমেদ আহত হন। অভিজিৎ ও রাফিদা দু’জনেই যুক্তরাষ্ট্রের নাগরিক।একুশে গ্রন্থমেলা উপলক্ষে তাঁরা দেশে এসেছিলেন। মেলা থেকে বের হবার পর বাসায় ফেরার পথে অভিজিৎও তাঁর স্ত্রী ওই হামলার শিকার হন।

আর এ ঘটনায় অভিজিৎ রায়ের বাবা অজয় রায় শাহবাগ থানায় হত্যা মামলা করেন।

পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট এ মামলা তদন্ত করে। ২০১৯ সালের ১৩ মার্চ মেজর সৈয়দ জিয়াউল হকসহ ছয়জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয়। অভিজিৎ হত্যা মামলার অভিযোগপত্রভুক্ত অন্য আসামিরা হলেন আরাফাত রহমান ওরফে শামস ওরফে সাজ্জাদ, মোজাম্মেল হোসেন ওরফে সায়মন ওরফে শাহরিয়ার, আবু সিদ্দিক ওরফে সোহেল ওরফে সাকিব, আকরাম হোসেন আবির ওরফে আদনান ও শফিউর রহমান ফারাবী। আসামিদের মধ্যে জিয়াউল ও আকরাম পলাতক। অন্যরা কারাগারে। তাঁদের আজ আদালতে হাজির করা হয়।

Advertisement
Share.

Leave A Reply