fbpx

‘ব্লু ব্যাজ’ পেতে গুণতে হবে ডলার, ১২ ঘণ্টা ডিউটি, সাপ্তাহিক ছুটিও বাদ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

টুইটারের সিইওর দায়িত্ব গ্রহণের পর একের পর এক চমকপ্রদ ঘোষণা দিয়ে যাচ্ছেন টেসলাপ্রধান ইলন মাস্ক। জানালেন, এখন থেকে ‘ফ্রি’র জামানা শেষ টুইটারে। একাধিক বড় পরিবর্তনের ইঙ্গিত দিয়ে বললেন, টুইটারে ‘ব্লু টিক’ ‘ব্লু ব্যাজ’ এর জন্য খরচ করতে হবে।

মঙ্গলবার ইলন মাস্ক নিজেই টুইটারে নানা পরিবর্তন আনার কথা টুইট করে জানান। বলেন, এবার থেকে টুইটার ব্যবহারকারীরা চাইলেই নিজেদের অ্যাকাউন্টকে ‘ভেরিফায়েড’ করে নিতে পারবেন। তবে এর জন্য ডলার গুণতে হবে।

টুইটার অ্যাকাউন্টে নামের পাশে ‘ব্লু টিক’ যোগ করতে প্রতি মাসে আট ডলার খরচ করতে হবে। ফলে অ্যাকাউন্ট হয়ে যাবে ভেরিফাইড। বিভিন্ন দেশের মানুষের ক্রয়ক্ষমতার ওপর নির্ভর করে এ দাম বা খরচ নির্ধারণ করা হবে বলেই জানান মাস্ক।

মাস্ক বলছেন, অ্যাকাউন্ট ভেরিফায়েড হয়ে ব্লু টিক থাকলে ব্যবহারকারীরা রিপ্লাইয়ের ক্ষেত্রে অগ্রগণ্যতা পান। কেউ ‘মেনশন’ করলে বা ‘সার্চ’ করলেও ভেরিফায়েড অ্যাকাউন্টগুলো আগে দেখাবে। এছাড়া লম্বা ভিডিও বা অডিও পোস্ট করা যাবে। অর্ধেকের কম বিজ্ঞাপন দেখতে হবে ভেরিফায়েড টুইটার ব্যবহারকারীদের।

এদিকে কর্মীদের জন্য বেশ কিছু দিক নির্দেশনা দিয়েছেন টুইটারের সিইও। জানিয়েছেন, দিনে অন্তত ১২ ঘণ্টা করে কাজ করতে হবে কর্মীদের আর সাপ্তাহিক ছুটি নেই। কাজ করতে হবে সাত দিনই।

আর সংস্থার ব্যবস্থাপকেরা কর্মীদের জানিয়ে দিয়েছেন, বেঁধে দেওয়া সময়সীমায় কাজ শেষ করতে হলে অতিরিক্ত সময় দিতেই হবে। কিছু কর্মীকে টুইটারের পক্ষ থেকে দিনে ১২ ঘণ্টা এবং সপ্তাহে ৭ দিন কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে।

তবে অতিরিক্ত সময় কাজের জন্য কর্মীরা ‘অতিরিক্ত পারিশ্রমিক’ পাবেন কি-না, তা বলা হয়নি। এমনকি চাকরির নিরাপত্তাও নিশ্চিত করা হয়নি। আর নভেম্বরের মধ্যে প্রকৌশলীদের নির্দিষ্ট কাজ শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। না পারলে চাকরি থেকে ছাঁটাই করা হতে পারে বলেও হুঁশিয়ার করে দিয়েছে সংস্থাটি।

গত ২৭ অক্টোবর ৪ হাজার ৪০০ কোটি ডলারে টুইটার কিনেই পরাগ আগারওয়ালকে কোম্পানির সিইওর পদ থেকে সরিয়ে দেন মাস্ক। একই সঙ্গে প্রধান আর্থিক কর্মকর্তা নেড সিগাল ও আইন-নীতিমালাবিষয়ক প্রধান বিজয়া গাড্ডেকেও অপসারন করেন দেন ইলন মাস্ক।

Advertisement
Share.

Leave A Reply