fbpx

ভারতে বিতর্কিত কৃষি আইন প্রত্যাহারের ঘোষণা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এক বছরেরও বেশি সময় ধরে ভারতের কৃষি আইন বাতিলের দাবিতে কৃষকদের যে আন্দোলন শুরু হয়েছিল, তারই ফলশ্রুতিতে শুক্রবার (১৯ নভেম্বর) সকালে জাতির উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে সে আইনটি বাতিলের ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স এর বরাত দিয়ে জানা গেছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তার ভাষণে বলেন, ‘আজ আমি আপনাদেরকে বলতে চাই, আমরা তিনটি কৃষি আইন প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছি। এ মাসের শেষদিকে পার্লামেন্টের যে অধিবেশন শুরু হতে যাচ্ছে, সেখানে এ কৃষি আইনগুলো প্রত্যাহারের সাংবিধানিক প্রক্রিয়া সম্পন্ন হবে।‘

২০২০ সালের সেপ্টেম্বরে তিনটি কৃষি আইন পাস করে মোদি সরকার। আইন তিনটি পাশ হবার পর থেকেই তা বাতিলের দাবিতে রাস্তায় নামে দেশটির হাজার হাজার কৃষক। দিল্লিতে অবস্থান নিয়ে আন্দোলন করে মাসের পর মাস।

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম থেকে জানা যায়, ভারতের ১৩০ কোটি মোট জনসংখ্যার অর্ধেকেরও বেশি কৃষিকাজের সাথে সংশ্লিষ্ট। কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলনের সময় কৃষকরা জানিয়েছিল, এসব আইন বাস্তবায়ন হলে, কৃষকরা সরকারের কাছে নির্ধারিত মূল্যে গম ও ধান বিক্রি করতে পারবে না। তখন তাদেরকে ফসল বিক্রির জন্য বেসরকারি ক্রেতাদের সঙ্গে দাম নিয়ে সমঝোতায় যেতে হবে। যেটা কৃষকদের জন্য ক্ষতির কারণ হতে পারে বলে তারা মনে করেছেন।

তবে মোদি তার ভাষণে বলেছেন, ‘আমাদের উদ্দেশ্য সৎ ছিল। কিন্তু কৃষি আইনের সুফলের কথা কিছু কৃষককে আমরা বোঝাতে পারিনি। আন্দোলনের পথ ছেড়ে কৃষকদের আবার ক্ষেতে ফিরে যাবার অনুরোধ করছি।‘

Advertisement
Share.

Leave A Reply