fbpx

ভারতে ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণকে মহামারি ঘোষণার আহ্বান

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারতে করোনা সংক্রমণের সাথে সাথে বাড়ছে ব্ল্যাক ফাঙ্গাস বা কালো ছত্রাকের সক্রমণের হার। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, রাজ্যগুলোতে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ বাড়তে থাকায় একে মাহামারি হিসেবে ঘোষণা দেয়ার সময় এসেছে।

বৃহস্পতিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব লাভ আগরওয়াল দেশটির ২৯টি রাজ্যেে চিঠি লিখে ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণকে মাহামারি হিসেবে ঘোষণা দেয়ার নির্দেশ দেন।

সংবাদ মাধ্যম বিবিসির প্রদিবেদনে বলা হয়, বিরল প্রজাতির এই সংক্রমণের বৈজ্ঞানিক নাম মিউকোরমাইকোসিস। এতে আক্রান্ত হওয়া ৫০ শতাংশ রোগীই মারা যান। অনেকে চোখ ও চোয়ালের হাড় অপসারণ করে প্রাণে বেঁচে যান।

সম্প্রতি ভারতে উদ্বেগজনক হারে বাড়ছে ব্ল্যাক ফাঙ্গাসে সংক্রমিত রোগীর সংখ্যা। চিকিৎসকদের ধারণা, কোভিড রোগীদের চিকিৎসায় যে সব স্টেরয়েড ব্যবহার হয় তার সাথে এই ছত্রাকের একটি সম্পর্ক রয়েছে।

চিকিৎসকরা জানান, করোনা আক্রান্ত হওয়ার পর রোগীর শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে। এ সময় ব্ল্যাক ফাঙ্গাস ইনফেকশন হলে খুব দ্রুত রোগীকে মৃত্যুর ঝুঁকিতে ফেলে দিতে পারে।

ব্ল্যাক ফাঙ্গাসের পর এবার নতুন করে উদ্বেগ বেড়েছে হোয়াইট ফাঙ্গাস বা সাদা ছত্রাক নিয়েও।

দেশটির গণমাধ্যম বলছে, হোয়াইট ফাঙ্গাস ব্ল্যাক ফাঙ্গাসের চেয়ে অনেক বেশি বিপজ্জনক ও ভয়াবহ। বিহারে অন্তত চারজন হোয়াইট ফাঙ্গাসে সংক্রমিত হয়েছেন।

Advertisement
Share.

Leave A Reply