fbpx

ভারতে ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণ বাড়ছেই

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারতে ব্ল্যাক ফাঙ্গাসে শনাক্ত রোগীর সংখ্যা এখন ৮ হাজার ৮শরও বেশি। শনাক্তদের অর্ধেকেরও বেশি রোগীই দেশটির পশ্চিমাঞ্চলের রাষ্ট্র গুজরাট ও মহারাষ্টের। সব মিলে অন্তত ১৫ টি রাজ্যে ফাঙ্গাসটিতে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

সংবাদ মাধ্যম বিবিসির প্রদিবেদনে বলা হয়, বিরল প্রজাতির এই সংক্রমণের বৈজ্ঞানিক নাম মিউকোরমাইকোসিস। এতে আক্রান্ত হওয়া ৫০ শতাংশ রোগীই মারা যান। অনেকে চোখ ও চোয়ালের হাড় অপসারণ করে প্রাণে বেঁচে যান।

সম্প্রতি ভারতে উদ্বেগজনক হারে বাড়ছে ব্ল্যাক ফাঙ্গাসে সংক্রমিত রোগীর সংখ্যা। চিকিৎসকদের ধারণা, কোভিড রোগীদের চিকিৎসায় যে সব স্টেরয়েড ব্যবহার হয় তার সাথে এই ছত্রাকের একটি সম্পর্ক রয়েছে।

চিকিৎসকরা জানান, করোনা আক্রান্ত হওয়ার পর রোগীর শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে। এ সময় ব্ল্যাক ফাঙ্গাস ইনফেকশন হলে খুব দ্রুত রোগীকে মৃত্যুর ঝুঁকিতে ফেলে দিতে পারে।

সংক্রমণ বাড়তে থাকায়, রাজস্থান ও তেলঙ্গানায় এর মধ্যেই মিউকরমাইকোসিসকে মহামারি হিসেবে ঘোষণা দেওয়া হয়েছে। মহারাষ্ট্র ও গুজরাটেও বাড়ছে সংক্রমণের সংখ্যা। এ পরিস্থিতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রণালয় বৃহস্পতিবার ২৯ রাজ্যে চিঠি লিখে একে মহামারি হিসেবে ঘোষণা দেয়ার আহ্বান জানিয়েছে।

Advertisement
Share.

Leave A Reply