fbpx

ভারত অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালাল

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

প্রযুক্তির উন্নয়নে দিনে দিনে নিজেদের অনন্য উচ্চতায় নিয়ে যাচ্ছে ভারত। সম্পূর্ণ দেশীয়ভাবে তৈরি ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণে সফল হয়েছে দেশটি। এটি মাল্টিপল ইন্ডিপেন্ডেন্টলি টার্গেটেবল রি-এন্ট্রি ভেহিকেল (এমআরআইভি) প্রযুক্তি দিয়ে দেশীয়ভাবে তৈরি। এর নাম রাখা হয়েছে অগ্নি-৫।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সোমবার এক্সে (সাবেক টুইটার) এ কথা জানিয়েছেন। এই সফলতার জন্য তিনি অভিনন্দন জানান, প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার (ডিআরডিও) বিজ্ঞানীদের।

দেশীয় প্রযুক্তিতে ভারতের তৈরি এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের ওজন ৫০ টন। ভারতের পরমাণু-সক্ষম অগ্নি ক্ষেপণাস্ত্র সিরিজের সর্বশেষ ক্ষেপণাস্ত্র এটি। অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের পাল্লা ৫ হাজার কিলোমিটার।

প্রয়োজনে বৃদ্ধি করা যেতে পারে এর পাল্লা। এই ক্ষেপণাস্ত্রে এমন সেন্সর ব্যবহার করা হয়েছে যার জন্য যে কোনো সময় নিখুঁত লক্ষ্যে আক্রমণ হানতে পারে অগ্নি-৫।

বিশ্বের হাতেগোনা কয়েকটি দেশের কাছেই ‘মাল্টিপল ইন্ডিপেনডেন্টলি টার্গেটেবল রি-এন্ট্রি ভেহিকেল’ প্রযুক্তি আছে। সেই তালিকায় এবার যুক্ত হলো ভারতও।

ওই প্রযুক্তির মাধ্যমে একইসঙ্গে একাধিক জায়গায় আক্রমণ চালানো যাবে। এতদিন কোনো ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র একটি লক্ষ্যস্থলকে নিশানা করতে পারতো।

Advertisement
Share.

Leave A Reply