fbpx

ভারত থেকে কূটনীতিকদের মালয়েশিয়া এবং সিঙ্গাপুরে সরিয়ে নিচ্ছে কানাডা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সম্প্রতি ভারত এবং কানাডার কূটনৈতিক সম্পর্কের চরম অবনতি হয়েছে। পাল্টাপাল্টি ব্যবস্থা হিসেবে উভয় দেশ তাদের কূটনীতিক প্রত্যাহার করে নিয়েছে। কানাডার নাগরিকদের জন্য ভিসা বন্ধ করে দিয়েছে ভারত। কানাডাও নিজ নাগরিকদের জন্য ভারতে ভ্রমণে সতর্কতা জারি করেছে। দুই দেশই স্থগিত করেছে তাদের দ্বিপাক্ষিক মুক্ত বাণিজ্য আলোচনা। সর্বশেষ পদক্ষেপ হিসেবে আগামী ১০ অক্টোবরের মধ্যে আরো ৪১ কূটনীতিক সরিয়ে নিতে কানাডাকে নির্দেশ দেয় ভারত।

এরপর নির্ধারিত সময়ের আগেই নিজ কূটনীতিকদের সরিয়ে নিতে শুরু করেছে কানাডা। এরই মধ্যে বেশ কিছু কূটনীতিককে সরিয়ে সিঙ্গাপুর ও মালয়েশিয়ায় পাঠিয়েছে দেশটি।
ভারত সরকার জানিয়েছে, যদি ১০ অক্টোবরের মধ্যে কানাডা রাষ্ট্রদূতদের সরিয়ে না নেয়, তবে তাদেরকে কোন কূটনৈতিক সুরক্ষা দেয়া হবে না। এরপরই রাষ্ট্রদূতদের সরিয়ে নিতে শুরু করে কানাডা সরকার।

গত জুন মাসে কানাডায় বসবাসরত ভারতীয় বংশোদ্ভূত ৪৫ বছর বয়সি খালিস্তানি নেতা হরদিপ সিং নিজ্জর আততায়ীর গুলিতে নিহত হন। কানাডা সরকার দাবি করেছে, ভারত সরকার তার এজেন্টদের মাধ্যমে এ হত্যাকাণ্ড ঘটিয়েছে। অন্যদিকে ভারত এই অভিযোগ দৃঢভাবে অস্বীকার করে। এরপরই দুই দেশের কূটনৈতিক সম্পর্কের চরম অবনতি হতে থাকে।

 

Advertisement
Share.

Leave A Reply