fbpx

ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

কয়েক দিনের দাবদাহের পর শুরু হয়েছে বৃষ্টি। থেমে থেমে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হচ্ছে। কোথাও ভারী আবার কোথাও হালকা বৃষ্টি হচ্ছে। আগামী শুক্রবার পর্যন্ত এই ধরনের বৃষ্টি অব্যাহত থাকতে পারে। এতে তাপমাত্রা অনেক কমে আসবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

বুধবার (৪ অক্টোবর) সকালে আবহাওয়ার পূর্বাভাস এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, লঘুচাপটি ঝাড়খন্ড এবং তৎসংলগ্ন এলাকায় বিরাজ করছে। মৌসুমি বায়ুর অক্ষ পূর্ব উত্তর প্রদেশ, লঘুচাপের কেন্দ্রস্থল পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

তাপমাত্রার বিষয়ে বলা হয়েছে, সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

বুধবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ ১৩৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে হাতিয়ায়, ঢাকায় রেকর্ড করা হয়েছে ১৮ মিলিমিটার।

অন্যদিকে শুক্রবারের পূর্বাভাসে বলা হয়, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

Advertisement
Share.

Leave A Reply