fbpx

ভিডিও এবং ভয়েস কলের কথোকপথন শুনতে পারবে না তৃতীয় পক্ষের কেউ!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ব্যবহারকারীর নিরাপত্তা বাড়াতে এবার মেসেঞ্জারে ভয়েস ও ভিডিও কলে ‘এন্ড-টু-এন্ড এনক্রিপশন’ যোগ করেছে ফেসবুক। ফলে কলার এবং রিসিভার ব্যতীত তৃতীয় পক্ষের অন্য কেউ মেসেঞ্জারের ভয়েস ও ভিডিও কল শুনতে পারবেন না।

শুধু তাই নয়, এমন কী ফেসবুক নিজেও ‘এন্ড-টু-এন্ড এনক্রিপশন’ থাকার কারণে ব্যবহারকারীদের ভয়েস ও ভিডিও কল শুনতে পারবে না। এর আগে বার্তা আদান প্রদানের ক্ষেত্রে ‘এন্ড-টু-এন্ড এনক্রিপশন’ অপশন ছিল। এখন থেকে বাড়তি এই নিরাপত্তা যোগ হলো কল সেবাতেও।

ফেসবুক জানিয়েছেন, দিন দিন মানুষ ভয়েস ও ভিডিও কলের দিকে বেশি ঝুঁকছে। প্রতিষ্ঠানটি এক ব্লগ পোস্টে জানিয়েছে, প্রতিদিন ১৫ কোটিরও বেশি মানুষ মেসেঞ্জারের মাধ্যমে ভিডিও কল করছে।

তবে শিশু সুরক্ষা কর্মীরা ফেসবুকের এই অপশনের কারণে এরই মধ্যে উদ্বেগ প্রকাশ করেছে। প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের প্রতিবেদনে এমনটিই জানিয়েছে।

তারা জানিয়েছে, এনক্রিপশনের কারণে শিশুদের কাছ থেকে সুবিধা গ্রহণের মতো কর্মকাণ্ড ঠেকানো আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জন্য আরও কঠিন হয়ে উঠবে।

এদিকে ফেসবুক জানিয়েছে, এনক্রিপ্টেড মেসেজের মাধ্যমে ফেসবুকের কোনো নীতিমালার লঙ্ঘন ঘটলে ব্যবহারকারীরা সে ব্যাপারে অভিযোগ করতে পারবে।

পাশাপাশি নতুন মেসেজ অদৃশ্য হয়ে যাওয়ার ফিচারও আপডেট করছে মার্কিনী এই টেক জায়ান্ট। যেখানে মেসেজ মুছে যাওয়ার সময়সীমা পাঁচ সেকেন্ড থেকে ২৪ ঘণ্টা পর্যন্ত সময় বেঁধে দেওয়া যাবে। এই সময় পার হলেই অটোমেটিকভাবে বার্তা অদৃশ্য হয়ে যাবে।

মেসেঞ্জার গ্রুপ চ্যাট ও কল এবং ইনস্টাগ্রামের ডিরেক্ট মেসেজের ক্ষেত্রেও এন্ড-টু-এন্ড এনক্রিপশন পরীক্ষা করছে ফেসবুক।

এছাড়া চলতি মাসেই হোয়াটসঅ্যাপেও ছবি ও ভিডিও অদৃশ্য হয়ে যাওয়ার ফিচার যোগ করেছে ফেসবুক। ‘ভিউ ওয়ান্স’ নামের ফিচারটি ব্যবহার করে পাঠানো ছবি ও ভিডিও দেখা হয়ে গেলে তা হোয়াটসঅ্যাপ থেকে অদৃশ্য হয়ে যাবে।

Advertisement
Share.

Leave A Reply