fbpx

ভিসা ছাড়াই ব্রাজিলে যেতে পারবে বাংলাদেশিরা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এখন থেকে ভিসা ছাড়াই দক্ষিণ আমেরিকা মহাদেশের বৃহত্তম দেশ ব্রাজিলে প্রবেশ করতে পারবে বাংলাদেশি সরকারি চাকরিজীবীরা।

মঙ্গলবার (১৯ জুলাই) সকালে ব্রাজিলের পররাষ্ট্র দপ্তরে দু’দেশের মধ্যে ভিসা সহযোগিতা চুক্তি সই হয়। বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এবং ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী কার্লোস আল্বের্তো ফ্রাঙ্কো ফ্রান্সা এ চুক্তিতে সই করেন। ফলে এখন থেকে বাংলাদেশিদের জন্য সে দেশে প্রবেশ অনেকটাই সহজ হলো।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানান, এই সময় দ্বিপাক্ষিক এবং আন্তর্জাতিক ফোরামে নানা সহযোগিতা বাড়ানোর পাশাপাশি, সয়াবিন থেকে শুরু করে বিভিন্ন পণ্যের বাজার বাড়াতেও সম্মতি জানিয়েছে দুই দেশ। এনার্জি, টেকনোলজির নানান সেক্টরেও বাংলাদেশকে পাশে নিয়ে হাঁটতে চায় ব্রাজিল। এ সফরে ফলপ্রসু আলোচনা হয়েছে বলেও জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, আমরা কিছু তরুণ ব্যবসায়ীদের নিয়ে ব্রাজিল-বাংলাদেশ চেম্বার গঠন করেছি। ব্রাজিলের সাথে যারা ব্যবসা করতে আগ্রহী তারা খুব সহজেই তাদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন। আমাদের উন্নত আয়ের দেশে যেতে হলে অবশ্যই মুক্ত বাণিজ্য দরকার। সেটি শুধু ব্রাজিল কেন্দ্রিক না। সব দেশের সাথেই হতে পারে। আমরা আমাদের সম্পর্ক বাড়াতে চাই।

বৈঠকে বাংলাদেশের প্রধানমন্ত্রীর ব্রাজিল সফর এবং ব্রাজিলের রাষ্ট্রপতির বাংলাদেশ সফরের বিষয়ে আলোচনা হয়েছে বলেও জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

Advertisement
Share.

Leave A Reply