fbpx

ভেঙে গেল নেপালের পার্লামেন্ট

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আকস্মিকভাবে নেপালের পার্লামেন্ট ভেঙে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি। এর সাথেই তিনি ঘোষণা দিয়েছেন, আগামী ছয় মাসের মধ্যে অর্থাৎ নভেম্বরে নেপালে সাধারণ নির্বাচন আয়োজন করা হবে। সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস থেকে এ তথ্য জানা গেছে।

শুক্রবার (২১ মে) দিবাগত রাত ২টায় প্রেসিডেন্ট বিদ্যা দেবী পার্লামেন্ট ভেঙে দেওয়ার ঘোষণা দিয়ে এক বিবৃতিতে জানান, প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি এবং বিরোধী নেতা শের বাহাদুর দেউবা দু’জনের কেউই পারেননি পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে। তাদেরকে গতকাল শুক্রবার পর্যন্ত পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের সময় দেওয়া হয়েছিল।

এছাড়া বিবৃতিতে নেপালের সাধারণ নির্বাচনের বিষয়ে বলা হয়েছে, প্রথম ধাপের নির্বাচন আগামী ১২ নভেম্বর এবং দ্বিতীয় ধাপের নির্বাচন ১৯ নভেম্বর অনুষ্ঠিত হবে। আর নির্বাচনের বিষয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে তত্ত্বাবধায়ক সরকারপ্রধান কে পি শর্মা ওলির মন্ত্রিসভার সুপারিশের ভিত্তিতে।

এদিকে, পার্লামেন্ট ভেঙে দেওয়ায় তাৎক্ষণিক প্রতিক্রিয়া হিসেবে দেশটির বিরোধী রাজনৈতিক দলগুলো জানিয়েছে, তারা এই সিদ্ধান্তের বিরুদ্ধে আইনী ও রাজনৈতিক ব্যবস্থা গ্রহণ করবে। নেপালের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply