fbpx

ভোজ্যতেলের ওপর ৪ শতাংশ অগ্রিম কর প্রত্যাহার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আমদানি পর্যায়ে অপরিশোধিত সয়াবিন ও পাম তেলের ওপর শতকরা ৪ শতাংশ অগ্রিম কর প্রত্যাহার করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। রোজার মাসে দ্রব্যমূল্য সহনশীল রাখার জন্য রবিবার (১১ এপ্রিল) এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করে রাজস্ব বোর্ড।

সেখানে বলা হয়, রোজার মৌসুমে ভোজ্যতেলসহ বিভিন্ন ধরনের নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়ে যায়। নিম্ন আয়ের পাশাপাশি মধ্যবিত্তের বাজারে হিসাবে টান লাগে। তাই সরকার আমদানি পর্যায়ে যাতে খরচ কমে যায়, সে জন্য অগ্রিম কর কমাল।

চলতি বছরের ১৭ ফেব্রুয়ারি প্রথম দফায় সরকার দেশের বাজারে ভোজ্যতেলের দাম নির্ধারণ করে দেয়। সেখানে খুচরা বাজারে খোলা সয়াবিন তেল লিটার প্রতি ১১৫ টাকা, বোতলজাত সয়াবিনের লিটার প্রতি ১৩৫ টাকা, পাম সুপার ১০৪ টাকা লিটার দরে বিক্রি করার নির্দেশনা দেওয়া হয়।

কিন্ত মাস না ঘুরতেই গত ১৫ মার্চ ভোজ্যতেলের দাম দ্বিতীয় দফায় বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করে বাণিজ্য মন্ত্রণালয়। যেখানে এক লিটারের এক বোতল সয়াবিন তেলের দাম নির্ধারণ হয় ১৩৯ টাকা।

বর্তমানে ব্যবসায়ীদের অপরিশোধিত তেল আমদানিতে ১৫ শতাংশ ভ্যাট ও ৪ শতাংশ অগ্রিম কর দিতে হয়। বিশ্ববাজারে তেলের দাম বাড়ার কারণে তার সাথে সমম্বয় করে যদি কর আদায় করা হয়, তাহলে স্থানীয় বাজারেও এর প্রভাব পড়বে। এজন্যই রাজস্ব বোর্ড অগ্রিম কর প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে।

Advertisement
Share.

Leave A Reply