fbpx

মজুরি বৃদ্ধির দাবিতে চা শ্রমিকদের ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সরকার নির্ধারিত ১৪৫ টাকার পরিবর্তে ৩০০ টাকা মজুরি করার দাবিতে ফের বিক্ষোভে নেমেছেন হবিগঞ্জের ২৪ চা বাগানের শ্রমিকরা। মজুরি বৃদ্ধির দাবিতে তারা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করেছেন।

রবিবার সকাল থেকে চা শ্রমিকরা ঢাকা-সিলেট মহাসড়কের জগদীশপুর পয়েন্টের মুক্তিযোদ্ধা চত্বরে জড়ো হতে থাকেন। ফলে ওই সড়কের প্রায় দুই থেকে তিন কিলোমিটার এলাকায় দীর্ঘ যানজট তৈরি হয়। পরিস্থিতি সামাল দিতে ঘটনাস্থলে বাড়তি পুলিশ মোতায়ন করা হয়।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পাল বলেন, শনিবার শ্রীমঙ্গলে চা শ্রমিকদের সঙ্গে  প্রশাসনের বৈঠক হয়। সেখানে শ্রমিকদের মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ১৪৫ টাকা নির্ধারণ করা হয়। কিন্তু হবিগঞ্জের লস্করপুর ভ্যালির চা শ্রমিকরা এর প্রতিবাদ জানায়।

তিনি বলেন, “এটা তারা মানছে না; তাদের দাবি, মজুরি তিনশ টাকা করতে হবে। সেই দাবি আদায়ের জন্য হবিগঞ্জের ২৪ চা বাগানের শ্রমিকরা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে রেখেছে।”

তবে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা চলছে বলে জানান মাধবপুর থানার ওসি (তদন্ত) গোলাম কিবরিয়া।

দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার দাবিতে ৯ অগাস্ট থেকে টানা আন্দোলন চালিয়ে আসছিলেন দেশের ২৪১টি চা বাগানের চা শ্রমিকেরা। প্রথম চারদিন শ্রমিকরা প্রতিদিন দুই ঘণ্টা কর্মবিরতি পালন করেন। তারপর তারা  বাগানের কাজে ফেরেন।

কিন্তু ১৩ অগাস্ট থেকে কাজে না গিয়ে পূর্ণদিবস কর্মবিরতি পালন শুরু করেন শ্রমিকরা। তারা এ সময় বাগানের সেকশনে এবং রাজপথেও মিছিল, সমাবেশ ও মানববন্ধন করেন।

Advertisement
Share.

Leave A Reply