fbpx

মাথাপিছু আয় বেড়ে এখন ২৮২৫ ডলার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এক বছরের ব্যবধানে দেশের মানুষের মাথাপিছু আয় ২৩৪ মার্কিন ডলার বেড়ে ২ হাজার ৮২৫ মার্কিন ডলারে এসে  দাঁড়িয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।২০২১-২২ অর্থবছরে এ দেশের মানুষের মাথাপিছু আয় ছিল ২ হাজার ৫৯১ ডলার।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে এ তথ্য জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী।

তিনি বলেন, মাথাপিছু আয় বৃদ্ধির পাশাপাশি চলতি অর্থবছর শেষে মোট দেশজ উৎপাদন বা জিডিপি প্রবৃদ্ধি বেড়ে দাঁড়াবে ৭ দশমিক ২৫ শতাংশে। ২০২০-২১ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হয়েছিল ৬ দশমিক ৯৪ শতাংশ।

গত অর্থবছরের ৭ শতাংশের মতো জিডিপি প্রবৃদ্ধি নিয়ে অর্থনীতিবিদসহ বিশ্লেষকরা সংশয় প্রকাশ করেছিলেন। তবে তাদের সব সংশয় দূর করে চলতি অর্থবছরের জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ১৫ শতাংশ হয়েছে বলে জানান পরিকল্পনামন্ত্রী।

অর্থনীতির ভাষায়, মাথাপিছু আয় ২ হাজার ৮২৫ ডলারে উঠলেও বাস্তবে দেশের প্রতিটি মানুষের আয় তা নয়। এক বছরের সময়কালে একটি দেশে উৎপাদিত সমস্ত পণ্য এবং পরিষেবার মূল্যমানকে জাতীয় আয় বলে। অর্থাৎ একটি দেশে বার্ষিক উৎপাদিত পণ্য এবং পরিষেবার মোট মূল্য হলো জাতীয় আয়। এই জাতীয় আয়কে মোট জনসংখ্যা দিয়ে ভাগ করলে মাথাপিছু আয় বের করা হয়। ফলে দেশে মাথাপিছু আয় বাড়লেও তাতে ব্যক্তির আয়ে কোনো তারতম্য হয় না।

Advertisement
Share.

Leave A Reply