fbpx

মাথাপিছু আয় বেড়ে ২২২৭ ডলার, জিডিপি প্রবৃদ্ধি ৫.৪৭ শতাংশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২০-২১ অর্থবছরে বাংলাদেশে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ৪৭ শতাংশ। আর স্থিরমূল্যে এর আকার দাঁড়িয়েছে ৩০ লাখ ১১ হাজার ৬৪ কোটি টাকা। এবং মাথাপিছু আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ২২২৭ ডলার। এর আগের বছর যার পরিমাণ ছিল ২০২৪ ডলার।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রাথমিক এ তথ্য প্রকাশ করেছে। তারা ২০২০-২১ অর্থবছরের ২০২০ সালের ১ জুলাই থেকে ২০২১ সালের ৩০ মার্চ পর্যন্ত মোট নয় মাসের উপাত্ত পর্যালোচনা করে এই তথ্য প্রকাশ করেছে।

বিবিএস জানিয়েছে, ২০১৯-২০ অর্থবছরের চূড়ান্ত হিসাবে জিডিপি প্রবৃদ্ধি বেশ খানিকটা কমেছে। প্রাথমিক হিসাবে এই প্রবৃদ্ধি ৫ দশমিক ২৪ শতাংশ বলা হলেও প্রকাশিত চূড়ান্ত হিসাব দেখা গেছে, ওই সময়ে প্রকৃত জিডিপি অর্জন ছিল ৩ দশমিক ৫১ শতাংশ।

আর স্থিরমূল্যে চূড়ান্ত হিসাবে ২০১৯-২০ অর্থবছরে জিডিপির আকার ছিল ২৭ লাখ ৩৯ হাজার ৩৩২ কোটি টাকা। প্রাথমিক হিসাবে ওই অর্থবছরে জিডিপির আকার ২৭ লাখ ৯৬ হাজার ৩৭৮ কোটি টাকা হয়েছিল।

প্রতিবেদন বলছে, গত অর্থবছরের প্রাথমিক হিসাবে সেবা খাত থেকে এসেছে ৫১ দশমিক ৫৩ শতাংশ। টাকার অংকে যার পরিমাণ ১৬ লাখ ১৪ হাজার ৩৫৭ কোটি টাকা। শিল্প খাত থেকে এসেছে ৩৪ দশমিক ৯৯ শতাংশ বা ৮ লাখ ৯৪ হাজার ৪১৬ কোটি টাকা। আর কৃষি খাত থেকে এসেছে ৩ লাখ ৮৪ হাজার ৬১০ কোটি টাকা বা ১৩ দশমিক ৪৭ শতাংশ।

২০১৮-১৯ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হার ছিল ৮ দশমিক ১৫ শতাংশ। ২০১৭-১৮ অর্থবছরে ছিল ৭ দশমিক ৮৬ শতাংশ। আর ২০১৬-১৭ অর্থবছরে ছিল ৭ দশমিক ২৮ শতাংশ।

২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয়ের পরিমাণ ছিল ২০২৪ ডলার। ২০১৮-১৯ অর্থবছরে ছিল ১৯০৯ ডলার। ২০১৭-১৮ অর্থবছরে ছিল ১৭৫১ ডলার। তার আগের ২০১৬-১৭ অর্থবছরে ছিল ১৬১০ ডলার।

প্রতি বছর এপ্রিল-মে মাসের দিকে ওই অর্থবছরের নয় মাসের তথ্য-উপাত্তের ভিত্তিতে জিডিপির একটি প্রাথমিক হিসাব তৈরি করে থাকে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। পরে সেপ্টেম্বর-অক্টোবর মাসের দিকে পুরো অর্থবছরের তথ্য-উপাত্ত হাতে পেয়ে জিডিপির চূড়ান্ত হিসাব করা হয়।

তবে করোনার কারণে ২০১৯-২০ অর্থবছরের চূড়ান্ত হিসাব এবং ২০২০-২১ অর্থবছরের প্রাথমিক হিসাব দেরিতে প্রকাশ করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

Advertisement
Share.

Leave A Reply