fbpx

মানুষের মস্তিষ্কে ৮ সেন্টিমিটারের জীবন্ত কৃমি!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মস্তিষ্ক থেকে জীবন্ত কৃমি বের করা! হ্যাঁ এমনই অবিশ্বাস ঘটনা ঘটেছে অস্ট্রেলিয়াতে। ক্যানবেরা হাসপাতালে অস্ত্রোপচারে সময় এক নারীর মস্তিষ্কে জীবিত কৃমি পাওয়া গেছে।

আজ মঙ্গলবার (২৯ আগস্ট) হাসপাতালটির চিকিৎসক ডা. সঞ্জয় সেনানায়েক এ তথ্য জানিয়েছেন।

বিশ্বে প্রথমবার মানুষের মাথায় জীবিত কৃমি খুঁজে পাওয়া গেলো। এটি কিভাবে সম্ভব সে বিষয়ে এখনো তেমন কোনো পোক্ত যুক্তি চিকিৎসকরা দেখাতে পারেননি। তবে এ ধরনের কৃমি সাধারণত অজগর সাপে মেলে বলে জানান চিকিৎসক।

৬৪ বছর বয়সী নারী রোগীর মস্তিষ্ক থেকে আট সেন্টিমিটার দীর্ঘ নলাকার এ পরজীবী বের করা হয়। কৃমিটি এখনো বেঁচে আছে ও নড়াচড়া করছে।

তিনি ২০২১ সালের জানুয়ারি মাস প্রথমবার স্থানীয় একটি হাসপাতালে ভর্তি হন ডায়রিয়া, পেটে ব্যথা, শুকনো কাশি, জ্বর এবং রাতের বেলায় ঘাম দিয়ে জ্বর ছাড়ার মতো উপসর্গ নিয়ে। কিন্তু সেখানকার চিকিৎসকেরা তাঁর আসল রোগ নির্ণয় করতে পারেননি।

বছরখানেকের মধ্যে তাঁর এসব উপসর্গ আরও তীব্র হয় এবং তিনি হতাশা ও ভুলে যাওয়ার মতো উপসর্গে ভুগতে থাকেন। পরে স্থানীয় হাসপাতালের চিকিৎসকেরা তাঁকে ক্যানবেরা হাসপাতালে পাঠিয়ে দেয়। পরে তাঁর মস্তিষ্কের এমআরআই করার পর দেখা যায় সেখানে কিছু অস্বাভাবিক পরিস্থিতি তৈরি হয়েছে, যার জন্য সার্জারি প্রয়োজন।

সেনানায়েক বলেন, মাথায় কৃমি পাওয়া যেতে পারে এটা আমার কখনো ভাবিনি। আমাদের কল্পনাতেও আসেনি।
ওই নারী হ্রদ এলাকায় বসবাস করতেন, যেখানে রয়েছে কার্পেট অজগরের আবাসস্থল। ধারণা করা হচ্ছে, সেখান থেকে ঘাস সংগ্রহের মাধ্যমে কৃমির সংক্রমণ ঘটে। বর্তমানে তিনি চিকিৎসকদের পর্যবেক্ষণে রয়েছেন।

Advertisement
Share.

Leave A Reply