fbpx

মারা গেলেন আইরিস গায়ক ও অ্যাক্টিভিস্ট সিনাড ও’কনর

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মারা গেলেন প্রতিভাধর আইরিস গায়ক ও  অ্যাক্টিভিস্ট সিনাড ও’কনর। বিখ্যাত এই গায়িকা পরিবার অত্যন্ত দুঃখের সাথে এই খবরটি ঘোষণা করেছে। তবে তার পরিবার এবং বন্ধুরা মৃত্যুর কারণ প্রকাশ্যে আসেনি।

এই গায়িকাকে আয়ারল্যান্ডের সর্বশ্রেষ্ঠ এবং সবচেয়ে প্রতিভাধর সুরকার, গীতিকার এবং এই দশকের শ্রেষ্ঠ পারফর্মারদের একজন হিসেবে বিবেচনা করা হয়। যিনি তার শ্রোতাদের সাথে একটি অসাধারণ সংযোগ স্থাপন করতে পারতেন তার অসাধারণ গায়কী এবং মিষ্টি গলার কারনে।

সাইনাড মেরি বার্নাডেট ও’কনর জন্মগ্রহণ করেন ১৯৬৬ সালের ডিসেম্বরে কাউন্টি ডাবলিনের গ্লেনাগারিতে। তার শৈশব বেশ কঠিন ছিল। তিনি শন ও’কনর এবং মেরির পাঁচ সন্তানের মধ্যে তৃতীয় ছিলেন।

এই দম্পতি অল্প বয়সে বিয়ে করেছিলেন এবং ও’কনরের বয়স যখন আট বছর তখন তাদের সম্পর্ক ভেঙ্গে যায়। পরে তার মায়ের বিরুদ্ধে তার সন্তানদের শারীরিক ও মানসিক নির্যাতনের অভিযোগ পাওয়া যায় । ও’কনর শেষ পর্যন্ত তার বাবার সাথে থেকে যান।

কিশোর বয়সে তাকে ডাবলিনের অ্যান গ্রিয়ানান ট্রেনিং সেন্টারে রাখা হয়েছিল যা একসময় কুখ্যাত ম্যাগডালিন লন্ড্রিগুলির মধ্যে একটি ছিল। এটি মূলত অল্পবয়সী মেয়েদের বন্দী করার জন্য তৈরি করা হয়েছিল। একজন সন্ন্যাসী তাকে একটি গিটার কিনে দিয়েছিলেন এবং তাকে একজন সঙ্গীত শিক্ষকের সাথে পরিচয় করিয়ে দেন। এবং তার পরই ও’কনরের সংগীত ক্যারিয়ার শুরু হয়।

এই গায়িকা ১৯৯০ সালে মুক্তিপ্রাপ্ত তার একক এলবাম ‘নথিং কমপেয়ারস টু ইউ’ এর জন্য  সর্বাধিক পরিচিত ছিলেন যা এক নম্বরে পৌঁছেছিল এবং বিশ্বব্যাপী খ্যাতি এনে দিয়েছিল।

তিনি ১৯৮৭ সালে তার প্রথম সমালোচকদের দ্বারা প্রশংসিত অ্যালবাম ‘দ্য লায়ন অ্যান্ড দ্য কোবরা ‘প্রকাশ করেন। এটি যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রে শীর্ষ ৪০ এ প্রবেশ করে।

তার ফলো-আপ ছিল আই ডো নট ওয়ান্ট হোয়াট আই হ্যাভ নট গোট, যার মধ্যে নাথিং কমপেয়ারস টু ইউ অন্তর্ভুক্ত ছিল।

সিনাড ও’কনর একটি অশান্ত শৈশব থেকে বাঁচতে সঙ্গীতকে থেরাপি হিসাবে দেখেছিলেন। সীমাহীন  হয়রানীর শিকার হবার পর সঙ্গীতই ছিল তার একমাত্র অবলম্বন যা তাকে উদ্ধার করেছিল। তার ভেতরকার সুপ্ত একটি সৃজনশীল প্রতিভা প্রকাশ করেছিল যা তাকে বিশ্বব্যাপী সঙ্গীত তারকা করে তুলেছিল ।

১৬ বছর বয়সে তার বাবা তাকে ওয়াটারফোর্ডের একটি বোর্ডিং স্কুলে নিয়ে যান যেখানে একজন শিক্ষক, প্রযোজক এবং সুরকার কলম ফ্যারেলির সাথে একটি সাক্ষাতের ব্যবস্থা করেন এবং এটি তাৎক্ষণিক ও’কনরের জীবনের সব হিসেব বদলে ফেলে। তারা ও’কনকে তাদের সাথে নিয়ে ডাবলিন চলে যান। তাদের সাথে যাওয়ার জন্য স্কুল ছেড়ে দেয় ও’কনর।

১৯৮৭ সালে মুক্তিপ্রাপ্ত দ্য লায়ন অ্যান্ড দ্য কোবরা একটি ঝড়ো সাফল্য লাভ করে। এটি সেরা মহিলা রক ভোকাল পারফরম্যান্সের জন্য একটি গ্র্যামি মনোনয়ন অর্জন করেছিল।

তিনি তার ফলো-আপ অ্যালবাম, গ্র্যামি-বিজয়ী আই ডো নট ওয়ান্ট হোয়াট আই হ্যাভ নট গট দিয়ে এটিকে শীর্ষে রেখেছিলেন, যেটিতে তার সবচেয়ে সফল একক, প্রিন্সের গান নাথিং কমপেয়ারস 2 ইউ-এর একটি কভার ছিল।

তার চতুর্থ অ্যালবাম, ইউনিভার্সাল মাদার, জার্মেইন গ্রিয়ার এবং কার্ট কোবেইনের লেখার অবদান সমন্বিত। তার আগের কাজের সাফল্যকে অনুকরণ করতে ব্যর্থ হয়েছে। এটি ছিল ছয় বছরের জন্য তার শেষ স্টুডিও অ্যালবাম।

তিনি সঙ্গীত থেকে অবসর নেওয়ার ঘোষণা দেওয়ার আগে অপ্রকাশিত কিছু ট্র্যাক এবং ডেমোর একটি সংকলন প্রকাশ করেন।

তিনি প্রকৃত অর্থেই একজন প্রতিভাধর শিল্পী ছিলেন কিন্তু তার মানসিক স্বাস্থ্য শেষ পর্যন্ত তাঁকে অনিশ্চিত ভবিষ্যতের দিকে নিয়ে যায়। সাম্প্রতিক সময়ে তিনি মানসিক এবং শারীরিক স্বাস্থ্য উভয়ই  নিয়েই বেশ ভুগছিলেন। তিনি বাইপোলার ডিসঅর্ডারে আক্রান্ত ছিলেন এবং ফাইব্রোমায়ালজিয়ার বেদনাদায়ক অবস্থার সাথেও লড়াই করছিলেন।

২০১৫সা সালের নভেম্বরে, হিস্টেরেক্টমি থেকে সেরে ওঠার পর তিনি ফেসবুকে একটি পোস্ট করেছিলেন যে, তিনি একটি আইরিশ হোটেলে আছেন এবং আত্মহত্যার কথা ভাবছেন। পরে তাকে নিরাপদ এবং অক্ষত পাওয়া গিয়েছে।

তিনি ২০১৪ সালে ইসলামে ধর্মান্তরিত হয়ে তার নাম পরিবর্তন করে শুহাদা সাদাকাত রাখেন যদিও পরে তিনি তার জন্মের নামে কাজ চালিয়ে যান। একসময় তিনি একজন পুরোহিত হিসাবে নিযুক্ত হয়েও অনেককে অবাক করেছিলেন।

সিনাড ও’কনর ছিলেন একজন অকাল প্রতিভা যিনি তার ভিতরের দানবদের সাথে মোকাবিলা করার উপায় হিসাবে সঙ্গীত ব্যবহার করেছিলেন। বিভিন্ন উপায়ে তিনি ছিলেন একটি পরস্পর বিরোধী ব্যক্তিত্ব, তিনি সর্বদা প্রতিষ্ঠা পেতে মরিয়া ছিলেন না, তিনি এমন কোন মন্ত্রে বিশ্বাস করতেন কযা তাকে তার প্রাপ্যের চেয়ে কম সাফল্য অর্জন করতে দেখতে চেয়েছিল।

যদিও গায়ক সেই জীবন পছন্দের জন্য ক্ষমাপ্রার্থী এবং অনুতপ্ত ছিলেন না। তিনি বলতেন, ‘আমি সবসময় বলি, আপনি যদি শয়তানের সাথে থাকেন তবে আপনি খুঁজে পাবেন যে সেখানে একজন দেবতা আছে।’

Advertisement
Share.

Leave A Reply