fbpx

মার্চে সড়ক দুর্ঘটনায় নিহত ৫৬৪ জন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চলতি বছরের মার্চ মাসে সড়ক দুর্ঘটনায় সারাদেশে ৫৬৪ জন নিহত হয়েছেন। এর মধ্যে মোটরসাইকেল দুর্ঘটনায় নিহতের সংখ্যা সবচেয়ে বেশি। বুধবার রোড সেফটি ফাউন্ডেশন সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

৯টি জাতীয় দৈনিক, ৭টি অনলাইন নিউজ পোর্টাল ও ইলেকট্রনিক গণমাধ্যমে প্রকাশিত তথ্যের ভিত্তিতে সড়ক দুর্ঘটনার প্রতিবেদন তৈরি করেছে সড়ক দুর্ঘটনা নিয়ে কাজ করা এই সংগঠন। সড়ক দুর্ঘটনা ছাড়াও গত মাসে ছয়টি নৌ দুর্ঘটনায় আটজন নিহত হয়েছেন। এছাড়া ১৯টি রেলপথ দুর্ঘটনায় ১৬ জন নিহত ও ৪ জন আহত হয়েছেন।

রোড সেফটি ফাউন্ডেশনের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মার্চে ৪৮৬টি দুর্ঘটনা ঘটেছে। এতে নিহত ৫৬৪ জন ও আহত ১ হাজার ৯৭ জন। নিহতদের মধ্যে নারী ৮৮ জন, শিশু ৭৩টি। মোটরসাইকেল দুর্ঘটনায় নিহতের পরিমাণ ৩৪ দশমিক ৩৯ শতাংশ। এছাড়া পথচারী ১৮ দশমিক ৯৭ শতাংশ। গত মাসে রাজধানীতে ২৭টি দুর্ঘটনায় ২৪ জন নিহত ও ১৬ জন আহত হয়েছেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৪০ শতাংশের বেশি দুর্ঘটনা ঘটেছে আঞ্চলিক সড়কে। এছাড়া প্রায় ৩৮ শতাংশ দুর্ঘটনা ঘটেছে জাতীয় মহাসড়কে। ঢাকা ও চট্টগ্রাম বিভাগে বেশি দুর্ঘটনা ঘটেছে। সবচেয়ে কম ময়মনসিংহ বিভাগে। তবে একক জেলা হিসেবে ময়মনসিংহে সবচেয়ে বেশি ১৮টি দুর্ঘটনায় ২৯ জনের প্রাণহানি ঘটেছে। সবচেয়ে কম ফেনী ও জামালপুর জেলায়।

দুর্ঘটনাগুলোর মধ্যে ৮৫টি মুখোমুখি সংঘর্ষে, ২৪২টি নিয়ন্ত্রণ হারিয়ে, ১০৪টি পথচারীকে চাপা বা ধাক্কা দিয়ে, ৩৯টি যানবাহনের পেছনে আঘাতে ও ১৬টি অন্যান্য কারণে ঘটেছে।

দুর্ঘটনায় সম্পৃক্ত যানবাহনের মধ্যে ট্রাক, কাভার্ড ভ্যান ও পিকআপ ছিল সবচেয়ে বেশি, ২৫ শতাংশ। আর দুর্ঘটনায় সম্পৃক্ত যানবাহনের সংখ্যা ৮৫৩টি। সময় বিশ্লেষণে দেখা যায়, দুর্ঘটনাগুলো সবচেয়ে বেশি ঘটেছে সকালে।

Advertisement
Share.

Leave A Reply